আইডি হ্যাক হলে কীভাবে ফেসবুক কর্তৃপক্ষকে জানাবেন?

আইডি হ্যাক হলে কীভাবে ফেসবুক কর্তৃপক্ষকে জানাবেন?

আইডি হ্যাক হলে কীভাবে ফেসবুক কর্তৃপক্ষকে জানাবেন?

ফেসবুকে আপনি নিয়মিত নিজেদের ছবি, ভিডিও, পোস্ট শেয়ার করছেন। দিনের বড় একটা অংশ কাটাচ্ছেন ফেসবুক স্ক্রোল করে। তবে যে কোনো মুহূর্তে হ্যাক হয়ে যেতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি। হ্যাকার থেকে বাঁচতে ফেসবুক নানান রকম নিরাপত্তা ফিচার যুক্ত করেছে।

তবে এরপরও যদি আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যায় তাহলে ভয় না পেয়ে আপনাকে সবার আগে বেশ কয়েকটি জরুরী কাজ করতে হবে। সেই কাজগুলো হলোঃ 

১। প্রথমেই ফেসবুক কর্তৃপক্ষকে জানাতে হবে যে আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে। 

২। এরপর যত দ্রুত সম্ভব ফেসবুকের বন্ধুদের জানাতে হবে, যেন তারা কোনো রকম বিপদে না পড়ে।

৩। এরপরের কাজ যত দ্রুত সম্ভব থানায় জিডি করা। হ্যাকারের যদি কোনো অসৎ উদ্দেশ্য থাকে তাহলে আপনার আইডি ব্যবহার করে বিভিন্ন অপরাধমূলক কাজ করতে পারে। সেই অপরাধের দায়ভার যেন আপনার উপর না আসে তাই আগে থেকেই জিডি করে রাখুন। 

প্রথমে https://www.facebook.com/hacked-এই লিঙ্কে ভিসিট করতে হবে এবং ফেসবুককে জানাতে হবে যে আপনার অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে। অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ই-মেল অ্যাড্রেস বা ফোন নম্বর লিখে দিতে হবে। ফেসবুক যে যে তথ্য চায় তা দিতে হবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আপনার তথ্যই প্রমাণ করবে যে ওই ব্যবহারকারীই অ্যাকাউন্টের প্রকৃত মালিক৷

আরও পড়ুনঃ কীভাবে ফেসবুকে ফলোয়ার বাড়াবেন?

এরপর আপনার বন্ধুদের সঙ্গে যোগাযোগ করুন। বন্ধুদের বলুন আপনার হ্যাক হওয়া অ্যাকাউন্টটিতে রিপোর্ট করতে। বন্ধুর অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীর প্রোফাইলে যেতে হবে, তারপর থ্রি ডট মেনুতে ক্লিক করে ‘সাপোর্ট’ অপশনে ক্লিক করতে হবে। এটি করার উদ্দেশ্য হল ফেসবুকে যত বেশি রিপোর্ট পড়বে, তত তাড়াতাড়ি অ্যাকাউন্ট ফেরত পাওয়া যাবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]