বন্ধু অনলাইনে আছে কি না, এবার তা দেখাবে হোয়াটসঅ্যাপ

বন্ধু অনলাইনে আছে কি না, এবার তা দেখাবে হোয়াটসঅ্যাপ

বন্ধু অনলাইনে আছে কি না, এবার তা দেখাবে হোয়াটসঅ্যাপ

ব্যবহারকারীদের কথোপকথনে উৎসাহিত করতে কে এখন অনলাইনে আছে, তা দেখার ফিচার চালু করছে জনপ্রিয় ইন্সট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ ট্র্যাকিং সাইট ‘WABetaInfo’র তথ্য অনুসারে, ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা যারা ‘সম্প্রতি অনলাইন’-এ ছিলেন তাদের তালিকা দেখতে পাবেন।

 আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপে কেউ আপনাকে ব্লক করেছে কিনা কীভাবে বুঝবেন?

এটি হোয়াটসঅ্যাপের একটি বড় পরিবর্তনের অংশ, পরিচিত কোন ব্যক্তির সঙ্গে কথা বলতে হবে তার পরামর্শ দেওয়ার’ লক্ষ্যে তৈরি হচ্ছে। উদাহরণ হিসেবে, এটি এমন ব্যক্তির সঙ্গে কথোপকথন শুরু করার পরামর্শ দেবে, যার সঙ্গে ব্যবহারকারীর এখনও কথা বলেননি।

খুব দ্রুতই সকল ব্যবহারকারীর জন্য ফিচারটি উন্মুক্ত করবে হোয়াটসঅ্যাপ। ফলে ব্যবহারকারীর কোন বন্ধুরা অনলাইনে আছেন, তা দেখা যাবে ও তাদের সঙ্গে আলাপ করা যাবে।

তবে, এ নতুন ফিচারে যারা ‘সম্প্রতি অনলাইন’ ছিলেন, শুধু তাদেরকেই দেখা যাবে, অন্যদের অনলাইনে দেখার সুযোগ মিলবে না।

এ আপডেটটি হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ও আইওএস-এর ‘প্রি-রিলিজ’ সংস্করণে পাওয়া যাচ্ছে। 

তবে, একইসঙ্গে সবাইকে অনলাইনে দেখায় না ফিচারটি। এর বদলে যারা সম্প্রতি অনলাইন ছিলেন, তাদের একটি স্ন্যাপশট দেখা যায় এতে।

দীর্ঘ সময় ধরে চ্যাট বারের ওপরের অংশে ‘অনলাইন’ ও ‘লাস্ট সিন’ অপশন দেখিয়ে আসছে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে ব্যবহারকারী দেখার সুযোগ পান, অন্য কেউ এখন অ্যাপটিতে আছেন কি না বা তারা সর্বশেষ কখন অ্যাপে অনলাইনে ছিলেন।

তবে, ব্যবহারকারীর প্রাইভেসি সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে সম্প্রতি ফিচারটি বন্ধ করেছে হোয়াটসঅ্যাপ। ফলে, অন্যরা কখন অনলাইনে আছেন, এখন আর তা দেখা আর সম্ভব নয় মেসেজিং সেবাটিতে।

পাশাপাশি আপনি যদি ইতিপূর্বে কোনও ব্যবহারকারীর সঙ্গে কখনো আলাপ না করে থাকেন বা তাদের পরিচিত হিসেবে হোয়াটসঅ্যাপে সংরক্ষণ না করে থাকেন অথবা তারা আপনাকে ব্লক করে থাকেন তাহলে সে ব্যবহারকারী কখন অনলাইনে ছিলেন তা আপনি দেখতে পারবেন না।

এ ছাড়া, অন্য কেউ যদি ব্যবহারকারীকে ব্লক করে থাকেন, সেক্ষেত্রেও ব্লক করা ব্যক্তি অনলাইনে আছেন কি না, তা দেখার সুযোগ মেলে না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]