হোয়াটসঅ্যাপে যে ৮টি কাজ করবেন না

হোয়াটসঅ্যাপে যে ৮টি কাজ করবেন না

হোয়াটসঅ্যাপে যে ৮টি কাজ করবেন না

বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম হল হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম ব্যবহারের অভিজ্ঞতা উন্নত করতে হোয়াটসঅ্যাপ একের পর এক ফিচার নিয়ে আসছে। তাই এর ব্যবহারকারী দিন দিন বেড়েই চলেছে। সেই সাথে বেড়ে চলেছে ডিজিটাল প্রতারনাও। তাই এই যোগাযোগ মাধ্যমটি ব্যবহারে আমাদেরকে বেশ কিছু কাজ করা থেকে বিরত থাকতে হবে।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপে নিরাপদ থাকার সহজ ৩টি টিপস

চলুন জেনে নেই, কী কী কাজ হোয়াটসঅ্যাপে করা যাবে নাঃ

আনঅফিসিয়াল হোয়াটসঅ্যাপের অ্যাপ ব্যবহার করা

অনেকেই ভাবতে পারেন যে, হোয়াটসঅ্যাপের আনঅফিসিয়াল অ্যাপ ব্যবহার করা ক্ষতিকারক নয়। ধারনা একেবারেই ভুল, এতে অ্যাকাউন্ট ব্যান হতে পারে।  আনঅফিসিয়াল হোয়াটসঅ্যাপ সংস্করণগুলো সাধারণত তৃতীয় পক্ষের ডেভেলপাররা তৈরি করে থাকে।

অবৈধ কিছু সেন্ড করা

কেউ যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করে বেআইনি বা অবৈধ কিছু শেয়ার করেন এবং অন্যদের হুমকি দেন বা আপত্তিকর কিছু ছড়িয়ে দেন, তাহলে সেই অ্যাকাউন্ট ব্যান হতে পারে।

ধারাবাহিকভাবে রিপোর্ট করা

ব্লক করার পাশাপাশি, ব্যবহারকারীরা অন্য হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের রিপোর্টও করতে পারেন। হোয়াটসঅ্যাপ পর্যালোচনার জন্য ব্যবহারকারীকে শুধু শেষ পাঁচটি বার্তার অ্যাক্সেস দেয় এবং এটি নিশ্চিত করে যে সেই অ্যাকাউন্টটি কোনো নীতি লঙ্ঘন করেছে কি না। যদি একই ধরনের লঙ্ঘনের একাধিক রিপোর্ট পায়, তাহলে সেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হয়ে যাবে।

স্ক্যাম এবং ম্যালওয়ারের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে

যা অন্য ব্যবহারকারীদের ক্ষতি করে, হোয়াটসঅ্যাপ এমন কনটেন্ট পাঠাতে দেয় না। যার মধ্যে ম্যালওয়্যার এবং স্ক্যাম অন্যতম। হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীদের সম্পর্কে গোপনীয় তথ্য সংগ্রহ করার অনুমতি দেওয়া হয় না। যেমন- ফিশিং স্ক্যামগুলো হোয়াটসঅ্যাপে অনুমোদিত নয়।

স্প্যাম পাঠানো

কেউ যদি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে অবাঞ্ছিত প্রচারমূলক বার্তা পাঠান, তাহলে সম্ভবত সেই পরিষেবা থেকে ব্যান হবার আশঙ্কা থাকে।

অনুমতি ছাড়া গ্রুপে লোকেদের যুক্ত করা

কাউকে একটি গ্রুপে যুক্ত করার আগে সবসময় তার অনুমতি নেওয়া উচিত। অন্যথায় হোয়াটসঅ্যাপ ব্যান হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

হোয়াটসঅ্যাপে স্বয়ংক্রিয় কার্যকলাপ

হোয়াটসঅ্যাপে অটোমেশন যেমন-বাল্ক মেসেজ, অটো-মেসেজিং এবং অটো-ডায়ালিং ব্যবহার করতে পারবেন না। অ্যাকাউন্ট বা গ্রুপ তৈরি করার জন্য হোয়াটসঅ্যাপে অটোমেশন ব্যবহার করার অনুমতিও দেয় না। হোয়াটসঅ্যাপ এএআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার করে ই ধরনের ব্যবহার শনাক্ত করে থাকে।

ফেক নিউজ ছড়ানো

হোয়াটসঅ্যাপ পরিষেবার শর্তাবলী ‘মিথ্যা, ভুল তথ্য উপস্থাপনা বা বিভ্রান্তিকর খবর প্রকাশ করার’ সঙ্গে জড়িত কনটেন্ট নিষিদ্ধ করে। এই ধরনের কন্টেন্ট কেউ তৈরি করলে, হোয়াটসঅ্যাপ সেই অ্যাকাউন্ট ব্যান করবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]