ফেসবুক এবং ইউটিউব ব্যবহারে বাড়ছে খরচ

ফেসবুক এবং ইউটিউব ব্যবহারে বাড়ছে খরচ

ফেসবুক এবং ইউটিউব ব্যবহারে বাড়ছে খরচ

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে মোবাইল ইন্টারনেট ব্যবহারের ওপর। এতে গ্রাহকদের ইন্টারনেট ব্যবহার করার খরচ আরও বাড়ছে; অর্থাৎ, যারা ফেসবুক-ইউটিউবের মতো সামাজিক যোগাযোগমাধ্যম বেশি ব্যবহার করেন তাদের খরচ বাড়ছে।


এর আগে, মোবাইল ইন্টারনেটের ওপর ১৫% ভ্যাট এবং ১৫% সম্পূরক শুল্ক দিতে হতো গ্রাহকদের। এখন তার সাথে আরও ৫% যুক্ত হচ্ছে।


এর সঙ্গে ভোক্তাদের দিতে হবে আরও ১% সারচার্জ। নতুন করে সম্পূরক শুল্ক ৫% বাড়ানোর ফলে একজন গ্রাহক এখন ১০০ টাকার মোবাইল রিচার্জ করলে ভ্যাট ও সম্পূরক শুল্ক কেটে নেওয়ার পর শুধু ৬৯.৩৫ টাকার সমপরিমান কথা বলতে পারবেন।


গ্রাহকরা পূর্বে ১০০ টাকা মোবাইলে রিচার্জ করলে ভ্যাট ও সম্পূরক শুল্ক কেটে নেওয়ার পর শুধু ৭৩ টাকার সমপরিমান কথা বলতে পারতেন। অর্থাৎ গ্রাহকরা ১০০ টাকা রিচার্জে পুর্বের চেয়ে ৩.৬৫ টাকার কথা কম বলতে পারবেন।


বৃহস্পতিবার (৬ জুন) বিকেল থেকে এই নতুন শুল্ক হার কার্যকর হবে। অর্থাৎ আজ থেকেই ফেসবুক-ইউটিউবের মতো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে গ্রাহককে গুনতে হচ্ছে বাড়তি টাকা।


শুধু মোবাইল ফোনের টকটাইম বা ইন্টারনেটই নয়, ভ্যাট ও আমদানি শুল্কের হার কমানো বা বাড়ানোর প্রস্তাব থাকে, তা বাজেট ঘোষণার দিন থেকেই কার্যকর হয়। যদিও ১ জুলাই থেকে অর্থবছর শুরু হয়। বিদ্যমান আইনে এ সম্পর্কে আইনি বৈধতা থাকলেও বাজেট ঘোষণার দিন থেকেই শুল্কহার কার্যকরের বিষয়ে ভিন্ন মত রয়েছে বিভিন্ন মহলের।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.