ইনস্টাগ্রামে ফলোয়ার কিভাবে বাড়ানো যায়?

ইনস্টাগ্রামে ফলোয়ার কিভাবে বাড়ানো যায়?

কীভাবে সহজে ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াবেন?

অনেকেই জানতে চান ইনস্টাগ্রামে ফলোয়ার কিভাবে বাড়ানো যায়। আজ আমরা জানবো ইনস্টাগ্রামে ফলোয়ার কিভাবে বাড়ানো যায়। ছবি ও ভিডিওভিত্তিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হল ইনস্টাগ্রাম। বর্তমানে ইনস্টাগ্রামের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটির বেশি। অন্যকে অনুসরণ করে তার পোস্ট পড়ার সুযোগ পাওয়া যায় ইনস্টাগ্রামে। যার ফলোয়ার যত বেশি, তাঁর পোস্ট তত বেশি মানুষের কাছে পৌঁছায় এই মেটা মালিকানাধীন সামাজিক মাধ্যমে। তাই বেশি মানুষের কাছে পৌছাতে অনেকেই ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ফলোয়ার বাড়াতে চান। চলুন জেনে নেয়া যাক কীভাবে ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াবেন?

আরও পড়ুনঃ কীভাবে ইনস্টাগ্রাম মন্তব্য পিন করবেন?

ইনস্টাগ্রাম ফলোয়ার বাড়ানোর উপায়

পূর্ণাঙ্গ প্রোফাইল

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে অবশ্যই আপনার প্রোফাইল পূর্ণাঙ্গ রাখতে হবে। ইনস্টাগ্রাম প্রোফাইল একজন ব্যক্তি বা প্ররতিষ্ঠানের ডিজিটাল পরিচয় বহন করে। অনুসারী যেন প্রোফাইলে প্রবেশ করে ব্যক্তি বা প্রতিষ্ঠান সম্পর্কে পূর্ণ ধারণা পেতে পারেন সেজন্য ইনস্টাগ্রাম প্রোফাইল পূর্ণাঙ্গ রাখতে হবে। প্রোফাইলে সঠিক তথ্য, ঠিকানা, স্পষ্ট ও প্রকৃত প্রোফাইল ছবি, অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের লিংক বা নিজের ওয়েবসাইটের লিংক দিতে হবে।

ভালো মানের কনটেন্ট পোস্ট করা

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে অবশ্যই ভালো মানের কনটেন্ট পোস্ট করতে হবে। কনটেন্ট হলো ইনস্টাগ্রামের প্রাণ। কনটেন্টের মাধ্যমে অনুসারীদের সঙ্গে একটি যোগাযোগ স্থাপিত হয়। তাই ফলোয়াররা যেন আগ্রহী হয় তেমন কনটেন্ট পোস্ট করতে হবে। ছবি বা ভিডিওর মান অবশ্যই ভালো হতে হবে। ফলোয়ারের কাছে পৌঁছাতে প্রাসঙ্গিক ও আকর্ষণীয় ক্যাপশন যুক্ত করতে হবে। প্রাসঙ্গিক হ্যাশট্যাগ ব্যবহার করতে হবে।

নিয়মিত কনটেন্ট পোস্ট করা

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে শুধু ভালো মানের কনটেন্ট পোস্ট করলেই হবে না। নিয়মিত ও ধারাবাহিকভাবে কনটেন্ট পোস্ট করতে হবে। নিয়মিত কনটেন্ট পোস্ট করলে ফলোয়াররা তা মনে রাখবে। তাই কনটেন্ট পোস্ট করার জন্য ক্যালেন্ডার তৈরি করা যেতে পারে। প্রতি সপ্তাহে অন্তত দুটি কনটেন্ট পোস্ট করার পরিকল্পনা করে এই ক্যালেন্ডার সাজাতে হবে। অবশ্যই সেই ক্যালেন্ডার মেনে সেই নির্দিষ্ট সময়ে কনটেন্ট পোস্ট করতে হবে।

ফলোয়ারের সঙ্গে সম্পৃক্ততা বাড়ানো

ফলোয়ারের সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে তাদের করা মন্তব্যের জবাব দিতে হবে এবং মন্তব্যের প্রতিক্রিয়া জানাতে হবে। এর ফলে ফলোয়ারের সঙ্গে যোগাযোগ তৈরি হবে। প্রতিক্রিয়া না জানালে একমুখী যোগাযোগের কারনে ফলোয়াররা আগ্রহ হারিয়ে ফেলতে পারেন। তাছাড়া নতুন ইউজারদের ফলো করুন এবং কেউ আপনাকে ফলো করলে ফলো ব্যাক করুন। 

প্রাসঙ্গিক হ্যাশট্যাগের ব্যবহার

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে কনটেন্ট পোস্ট করার সময় অবশ্যই হ্যাশট্যাগ ব্যবহার করতে হবে। তবে হ্যাশট্যাগ হতে হবে প্রাসঙ্গিক। কোন কনটেন্টের জন্য কোন হ্যাশট্যাগ প্রাসঙ্গিক হবে তা জানতে হবে। এর ফলে কনটেন্ট আরও বেশি মানুষের কাছে পৌঁছাবে।

ইনস্টাগ্রাম স্টোরি এবং রিল ব্যবহার

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে ইনস্টাগ্রাম স্টোরি এবং রিল ফিচারগুলো ব্যবহার করে আকর্ষণীয় কন্টেন্ট তৈরি করতে হবে। এটি আপনার প্রোফাইলের সম্পৃক্ততা বাড়াতে সাহায্য করবে।

অন্যদের সঙ্গে কোলাবোরেশন

মানুষের কাছে পৌঁছাতে সবচেয়ে ভালো পদ্ধতি হলো অন্যের সঙ্গে সহযোগিতা করা। এ জন্য ইনস্টাগ্রামের অন্য জনপ্রিয় নির্মাতা, ব্র্যান্ড ও ব্যবহারকারীর সঙ্গে কোলাবোরেশন করা যেতে পারে। এর ফলে আরও বেশি ব্যবহারকারীর কাছে পৌঁছানো যাবে এবং নতুন ফলোয়ার পেতে সাহায্য করবে।

ফলোয়ারদের জন্য প্রতিযোগিতা ও উপহার

ফলোয়ারদের জন্য প্রতিযোগিতা ও উপহার দেওয়ার ব্যবস্থা করলে সম্পৃক্ততা যেমন বাড়বে, তেমনি নতুন ব্যবহারকারীর কাছেও পৌঁছানো যাবে। এর ফলে আপনার একাউন্টের গ্রহণযোগ্যতাও বাড়বে।

পারফরম্যান্স বিশ্লেষণ

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে নিয়মিত ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের পারফরম্যান্স বিশ্লেষণ করতে হবে। বিভিন্ন ম্যাট্রিক্স দেখে বোঝা যাবে কোন পদক্ষেপটি কাজ করছে আবার কোন ধরনের কাজ আরও উন্নতি করতে হবে। এ জন্য বিভিন্ন ধরনের অ্যানালিটিকস টুল ব্যবহার করা যেতে পারে। পারফরম্যান্স বিশ্লেষণ করে তার ফলাফল অনুযায়ী পরে কনটেন্ট কেমন হবে তার পরিকল্পনা করতে হবে।

ইনস্টাগ্রামে ১০০০ ফলোয়ার পেতে কত সময় লাগে?

ইনস্টাগ্রামে ১০০০ ফলোয়ার পেতে কত সময় লাগে তা বেশ কিছু বিষয়ের উপর নির্ভর করে, যেমনঃ

  • কন্টেন্টের মান।
  • নিয়মিত পোস্ট।
  • কীভাবে প্রোফাইল প্রচার করছেন তার উপর। 

তবে সাধারণত কিছু মাস থেকে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে ইনস্টাগ্রামে ১০০০ ফলোয়ার পেতে।

তো এই ছিল আজকের "ইনস্টাগ্রামে ফলোয়ার কিভাবে বাড়ানো যায়" নিয়ে আলোচনা। ইনস্টাগ্রাম ফলোয়ার বাড়ানোর উপায় গুলো জানা থাকলে আপনি খুব সহজেই ইনস্টাগ্রাম ফলোয়ার বাড়াতে পারবেন।

সুত্রঃ প্রথম আলো

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]