স্বয়ংক্রিয়ভাবে চ্যাট অনুবাদ করবে হোয়াটসঅ্যাপ

স্বয়ংক্রিয়ভাবে চ্যাট অনুবাদ করবে হোয়াটসঅ্যাপ

স্বয়ংক্রিয়ভাবেই চ্যাট অনুবাদ করবে হোয়াটসঅ্যাপ

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্সট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। এতে সহজে কথা বলা ও ভিডিও কল করার পাশাপাশি মেসেজ ও ফাইল আদান-প্রদানের সুযোগ থাকায় অনেকেই নিয়মিত ব্যবহার করেন। ব্যবহারকারীদের কাছে নিজেদের জনপ্রিয়তা আরো বাড়িয়ে তুলতে প্রতিনিয়ত নতুন নতুন আপডেট নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। তারই ধারাবাহিকতায় ভয়েস মেসেজ একটি নির্দিষ্ট ভাষায় অনুবাদ করার সুযোগ চালু করার পর এবার চ্যাট অনুবাদ করার সুবিধা চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপের জন্য প্রোফাইল পিকচার বানিয়ে দেবে এআই

নতুন এই সুবিধাটি চালু হলে যেকোনো ভাষার মেসেজ অনুবাদ করতে আর অন্য কোনো ওয়েবসাইট বা অ্যাপে আর যেতে হবে না ব্যবহারকারীদের। বরং হোয়াটসঅ্যাপের অনুবাদ অপশন চালু করে যেকোনো ভাষায় চ্যাট অনুবাদ করা যাবে। ফলে বিভিন্ন ভাষাভাষীর মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা এখন আরো সহজ হবে। হোয়াটসঅ্যাপের বিভিন্ন ফিচার নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউআবেটাইনফো-এর এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, অ্যান্ড্রয়েড ২.২৪.১৫.৯ হালনাগাদের হোয়াটসঅ্যাপ বেটা সংস্করণে পরীক্ষামূলকভাবে চ্যাট অনুবাদ করার সুবিধা নিয়ে কাজ করা হচ্ছে। এ সুবিধা ব্যবহার করার জন্য ব্যবহারকারীকে তার কাঙ্ক্ষিত ভাষা নির্বাচন করতে হবে। এরপর নির্বাচিত ভাষা অনুযায়ী মেসেজ অনুবাদ হয়ে তা ব্যবহারকারীকে দেখাবে। সুবিধাটি কবে নাগাদ সবার জন্য উন্মুক্ত করা হতে পারে, সে বিষয়ে এখনো কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি। প্রাথমিকভাবে ইংরেজি, আরবি, পর্তুগিজ, স্প্যানিশ, রুশ ও হিন্দি ভাষায় মেসেজ অনুবাদ করা যাবে। ধারণা করা হচ্ছে যে সুবিধাটি চালু হলে আরো নতুন নতুন ভাষা এর সাথে যুক্ত হতে পারে। এসব অনুবাদ হওয়া মেসেজও ‘এন্ড টু এন্ড এনক্রিপটেড’ থাকবে।

এ ছাড়া খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজ অনুবাদ করার সুবিধাও চালু হতে যাচ্ছে। জানা গেছে, এ সুবিধা পরবর্তী হালনাগাদেই যুক্ত হয়ে যেতে পারে। ভয়েস মেসেজ অনুবাদেও ইংরেজি, পর্তুগিজ, স্প্যানিশ, রুশ ও হিন্দি ভাষা অপশন হিসেবে থাকবে। ভয়েস মেসেজের ট্রান্সক্রিপ্ট সুবিধাও ‘এন্ড টু এন্ড এনক্রিপটেড’ হবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। ফলে ভয়েস মেসেজ অনুবাদ করা হলেও সেই তথ্য অন্য কেউ জানতে পারবেন না। এ পরীক্ষামূলক সুবিধাটি অ্যান্ড্রয়েড ২.২৪.৭.৮ হালনাগাদের হোয়াটসঅ্যাপ বেটা সংস্করণে ইতিমধ্যে ব্যবহার করা যাচ্ছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]