ভিডিও থেকে কপিরাইট লঙ্ঘন করা গান মুছে ফেলতে নতুন সুবিধা আনছে ইউটিউব

ভিডিও থেকে কপিরাইট লঙ্ঘন করা গান মুছে ফেলতে নতুন সুবিধা আনছে ইউটিউব

ভিডিও থেকে কপিরাইট লঙ্ঘন করা গান মুছে ফেলতে নতুন সুবিধা আনছে ইউটিউব

অনেকেই ইউটিউবে নিজস্ব চ্যানেল চালু করে বিভিন্ন বিষয়ের ভিডিও নিয়মিত প্রকাশ করে থাকেন। কিন্তু নিজেদের তৈরি করা ভিডিওতে কেউ কেউ অন্যের কপিরাইট বা মেধাস্বত্ব করা গান ব্যবহার করে বিপদে পড়েন। ফলে সেই গান ভিডিও থেকে মুছে ফেলতে বাধ্য হন তাঁরা। কিন্তু কেউ যদি একই ভিডিওতে একাধিক গান ব্যবহার করে তাহলে কপিরাইট লঙ্ঘন করা গানটি মুছে ফেলতে সমস্যায় হয়। কনটেন্ট ক্রিয়েটরদের এই সমস্যা সমাধানে নিজেদের ‘ইরেজ সং’ টুল আপডেট করেছে ইউটিউব। নতুন সংস্করণের টুলটি কাজে লাগিয়ে ভিডিওতে একাধিক গান ব্যবহার করা হলেও কনটেন্ট ক্রিয়েটররা শুধু কপিরাইট লঙ্ঘন করা গান মুছে ফেলতে পারবেন।

ইউটিউবের তথ্যমতে, ইরেজ সং টুলটির হালনাগাদ সংস্করণে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির অ্যালগারিদম ব্যবহার করা হয়েছে। ফলে একাধিক গানযুক্ত ভিডিও থেকে সহজেই নির্দিষ্ট গান খুঁজে বের করে সেটি মুছে ফেলতে পারে। এ বিষয়ে মাইক্রো ব্লগিং সাইট এক্সে ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, কনটেন্ট ক্রিয়েটরদের জন্য সুসংবাদ। আপডেট করা ইরেজ সং টুল ভিডিওতে ব্যবহার করা অন্য কোনো গানের ক্ষতি না করে সহজেই কপিরাইট লঙ্ঘন করা গান বা সুর মুছে ফেলতে সাহায্য করবে।

প্রসঙ্গত, নীতিমালা অনুযায়ী অন্যের ভিডিও বা অডিও ব্যবহার করলে ভিডিওকে পুনরায় ব্যবহার করা কনটেন্ট হিসেবে বিবেচনা করে ইউটিউব। শুধু তা-ই নয়, কনটেন্ট ক্রিয়েটররাও এ বিষয়ে অভিযোগ করতে পারেন। ফলে অন্যের মেধাস্বত্বযুক্ত কোনো ভিডিও আপলোড করা হলে মেধাস্বত্ব লঙ্ঘনের অভিযোগে ইউটিউব চ্যানেল বন্ধও হয়ে আশঙ্কা থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]