ইউটিউবে যুক্ত হচ্ছে জেমিনি চ্যাটবট

ইউটিউবে যুক্ত হচ্ছে জেমিনি চ্যাটবট

ইউটিউবে যুক্ত হচ্ছে জেমিনি চ্যাটবট

গুগলের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ও জনপ্রিয় অনলাইন সার্চ ইঞ্জিন ইউটিউব। বর্তমান সময়ে ইউটিউবের ব্যবহার প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। যেখানে সবাই ভিডিওর মাধ্যমে অনেক কিছু জানতে ও নিজেদের যেকোনো সমস্যার সমাধান পেয়ে থাকেন। ব্যবহারকারীদের সুবিধায় প্রতিষ্ঠানটি একের পর এক নতুন নতুন ফিচার যুক্ত করছে। এরই ধারাবাহিকতায় এবার কনটেন্ট ক্রিয়েটরদের মানসম্মত ভিডিও তৈরিতে সহায়তা করতে ইউটিউবে যুক্ত হচ্ছে গুগলের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘জেমিনি’। 

আরও পড়ুনঃ ইউটিউবে ভিডিও বানানোর আইডিয়া

সুবিধাটি যুক্ত হলে ভালো মানের ভিডিও কনটেন্ট তৈরির নির্দেশনা পাওয়ার পাশাপাশি কোন বিষয়ের উপর ভিডিও তৈরি করলে তা জনপ্রিয়তা পাবে সেটি জানা যাবে। সুবিধাটি শুধু যে ভিডিওর বিষয়বস্তু নির্বাচনে সহায়তা করবে তা–ই নয়, ভিডিওর জন্য যথাযথ টাইটেল ও থাম্বনেইলও নির্বাচন করে দেবে ‘জেমিনি'। ফলে ব্যবহারকারীরা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সহায়তায় খব সহজেই ইউটিউবের জন্য ভালো মানের জনপ্রিয় ভিডিও তৈরি করতে পারবেন।

ইউটিউবের একজন মুখপাত্র জানিয়েছেন, প্রাথমিকভাবে এ সুবিধাটি পরীক্ষামূলকভাবে খুবই স্বল্প পরিসরে চালু করা হবে। ফলে নির্দিষ্ট কিছু নির্মাতা এই জেমিনি টুল ব্যবহার করার সুযোগ পাবেন। তাদের মতামত ও ব্যবহারের অভিজ্ঞতার ওপর ভিত্তি করে পরবর্তী সময়ে এ সুবিধাটি সবার জন্য উন্মুক্ত করা হবে।

প্রতিষ্ঠানটি আশা করছে নতুন এ সুবিধাটি চালু হলে প্রতিযোগী অন্যান্য ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের তুলনায় ইউটিউব বেশ এগিয়ে থাকবে। কারণ, বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওর বিষয় নির্বাচন, যথাযথ থাম্বনেইল ও টাইটেল তৈরিতে সহায়তা করে এমন একটি ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মও নেই। আর তাই জেমিনি এআই টুল সুবিধাটি যুক্ত হলে ইউটিউবে সহজেই ভালোমানের ভিডিও তৈরি করতে পারবেন কনটেন্ট ক্রিয়েটররা। শুধু তাই নয়, মানসম্মত ও জনপ্রিয় ভিডিওর সংখ্যাও বাড়বে প্ল্যাটফর্মটিতে।

ইউটিউবের তথ্যমতে, ইউটিউবে জেমিনি এআই টুল ব্যবহার করতে, প্রথমে ইউটিউব স্টুডিওতে প্রবেশ করতে হবে। তারপর সার্চ বারে ‘ভিডিও আইডিয়া’ লিখে সার্চ দিলে দুটি অপশন দেখতে পাওয়া যাবে। এখানে ‘ব্রেনস্টর্ম উইথ জেমিনি’ অপশনটি নির্বাচন করলে এআই চ্যাটবট জেমিনি-এর কাছ থেকে সহজেই কনটেন্ট তৈরির বিভিন্ন পরামর্শ পাওয়া যাবে।

সুত্রঃ দেশ টিভি

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]