কিভাবে ইউটিউব ‘শর্টস’ ফিচার বন্ধ করবেন?

কিভাবে ইউটিউব ‘শর্টস’ ফিচার বন্ধ করবেন?

কিভাবে ইউটিউবের ‘শর্টস’ ফিচার বন্ধ করবেন?

অনেকেই জানতে চান কিভাবে ইউটিউব ‘শর্টস’ ফিচার বন্ধ করবেন? আজ আমরা জানবো কিভাবে ইউটিউব ‘শর্টস’ ফিচার বন্ধ করবেন সে সম্পর্কে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকের সাথে প্রতিযোগিতায় নামতে ভিডিও দেখার প্ল্যাটফর্ম ইউটিউব ‘শর্টস’ ফিচার চালু করেছিল। ইউটিউব শর্টস ফিচারের মাধ্যমে ছোট আকারের ভিডিও দেখা যায়। আবার অনেকেই আছেন যারা ইউটিউব ফিডে এই শর্টস ভিডিওগুলো দেখতে চান না। এটি বন্ধ করার অফিসিয়াল কোনো পদ্ধতি নেই, তবে আপনি চাইলে ইউটিউব শর্টস ফিচারটি আপনার ফিড থেকে সরিয়ে ফেলতে পারেন। ইউটিউবের শর্টস ফিচার বন্ধ করার পদ্ধতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক জনপ্রিয় সাইট হাও-টু গিক। চলুন, জেনে নেওয়া যাক কিভাবে ইউটিউবের ‘শর্টস’ ফিচার বন্ধ করবেন?

আরও পড়ুনঃ ইউটিউবে ভিডিও বানানোর আইডিয়া

ইউটিউব শর্ট ফিচার কি?

ইউটিউব ‘শর্টস’ হল ইউটিউবের সংক্ষিপ্ত আকারের ভিডিও। যেখানে কনটেন্ট ক্রিয়েটররা সর্বোচ্চ ৬০ সেকেন্ড দীর্ঘ ভিডিও বানাতে পারেন। এবং এর আকার সংক্ষিপ্ত হওয়ায় ব্যবহারকারীরা অল্প সময়ে বেশি ভিডিও উপভোগ করতে পারেন। ইউটিউব ‘শর্টস’ যেকোনো ডিভাইসে দেখা যায়।

ইউটিউবের ‘শর্টস’ ফিচার বন্ধ করবেন যেভাবে

মোবাইল সাইট থেকে

ইউটিউব ফিডে আসা ইউটিউবের শর্টস ভিডিও বন্ধ করার একটি সহজ উপায় হল এর মোবাইল সাইট থেকে ইউটিউব ব্যবহার করা। প্ল্যাটফর্মটির মোবাইল সাইটে, শর্টস ফিচারটি ৩০ দিনের জন্য বন্ধ করা যায়। কিন্তু ইউটিউবের মোবাইল অ্যাপে এখন পর্যন্ত এই সুবিধা নেই।

মোবাইল সাইট থেকে ইউটিউব শর্টস ভিডিও বন্ধ করতেঃ

  • প্রথমে যেকোনো ব্রাউজার থেকে ‘m.youtube.com’-এ যান।
  • গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।
  • এবার শর্টস বিভাগে যান। শর্টস স্ক্রিনের ওপরের ডান দিকের কোণায় ‘এক্স’ চাপুন।

হাও-টু গিক প্রতিবেদনে উল্লেখ করেছে ‘এক্স’ চিহ্নে চাপ দিলেই ৩০ দিনের জন্য ইউটিউব ‘শর্টস’ সেকশন বন্ধ হয়ে যাবে। এরপরে শর্টস ভিডিও সামনে আসলে এক্স চিহ্নে চাপলেই ৩০ দিনের জন্য ইউটিউব ‘শর্টস’ দেখা যাবে না।

ইউটিউবের মোবাইল অ্যাপে

আইফোন ও অ্যান্ড্রয়েডের ইউটিউব অ্যাপে, শর্টস ফিচার বন্ধ করার সরাসরি কোনো অপশন নেই। তবে, শর্টসগুলো ফিড থেকে সাময়িকভাবে বন্ধ করার জন্য ‘নট ইন্টারেস্টেড’ অপশনটি বেছে নিতে পারেন। এ ক্ষেত্রে শর্টস ভিডিও ফিচারটি ঠিক কতক্ষণ বা কতদিন পর্যন্ত বন্ধ থাকবে এর কোনো নিশ্চত ভাবে বলা যায় না।

নট ইন্টারেস্টেড অপশনটি বেছে নিতেঃ

  • প্রথমে ইউটিউব অ্যাপ চালু করে, শর্টস সেকশনে যান। 
  • এরপর ওপরের ডান দিকের কোণায় থ্রি ডট আইকনে চাপুন
  • এবার ‘নট ইন্টারেস্টেড’ অপশনটি বেছে নিন।

ইউটিউব শর্টস বিভাগে দেখানো সকল ভিডিওর ক্ষেত্রেই ওপরের পদ্ধতিটি অনুসরণ করুন। এটি করলে, শর্টস ভিডিওগুলো কম দেখা যাবে এবং সাময়িকভাবে ফিড থেকে শর্টস বিভাগটি সরিয়ে নেবে ইউটিউব। এগুলো আবারও ফিডে এলে, একইভাবে ‘নট ইন্টারেস্টেড’ অপশন বেছে নিন।

ডেস্কটপ সাইট থেকে

ডেস্কটপ বা পিসিতে শর্টস ভিডিও বন্ধ করা খুবই সহজ। মোবাইল সাইটের মত ডেস্কটপ সাইট থেকেও ৩০ দিনের জন্য শর্টস ফিচারটি বন্ধ করতে পারবেন। 

ডেস্কটপ সাইট থেকে ইউটিউব শর্টস ভিডিও বন্ধ করতেঃ

  • প্রথমে কম্পিউটারের ব্রাউজার থেকে ‘youtube.com’-এ যান। 
  • গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।
  • এবার ‘শর্টস’ সেকশন খুঁজুন। 
  • এবার ওপরের ডান কোণা থেকে ‘এক্স’ বা ক্রস চিহ্নে ক্লিক করলেই ফিচারটি ৩০ দিনের জন্য বন্ধ হয়ে যাবে।
তো এই ছিল আজকের কিভাবে ইউটিউবের ‘শর্টস’ ফিচার বন্ধ করবেন? আশা করি পোষ্টটি আপনার কাজে লাগবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]