আয়করের আওতায় আসছে সামাজিক মাধ্যম
আয়করের আওতায় আসছে সামাজিক মাধ্যম
আরও পড়ুনঃ ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে সাবস্ক্রিপশন সুবিধা
জানা গেছে, বছরে প্রায় ৫০০ কোটি টাকা ব্যবসা করছে সামাজিক মাধ্যমগুলো। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১১ মাসে এনবিআর তাদের কাছ থেকে ভ্যাট আদায় করেছে ১১৬ কোটি ৪৩ লাখ টাকা। অথচ আগে এসব প্রতিষ্ঠান ভ্যাট প্রদান করত না। এনবিআর তিন বছর আগে প্রায় সব প্রতিষ্ঠানকে ভ্যাটের আওতায় নিয়ে আসে। ২০২১ সাল থেকে এসব প্রতিষ্ঠানগুলোকে দর-কষাকষির মাধ্যমে ভ্যাট নিবন্ধন দেওয়া হয়েছিল। এরপর থেকে এসব প্রতিষ্ঠানগুলোকে প্রতি মাসে সেবা সরবরাহের বিপরীতে ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হয়।
গুগল, অ্যামাজন, ফেসবুকসহ যেসব প্রতিষ্ঠানগুলোর স্থায়ী কার্যালয় নেই, তারা এ দেশে বিজ্ঞাপন প্রচারসহ নিজেদের নানা ধরনের সেবা দিয়ে থাকে। এসব সেবার বিনিময়ে গ্রাহক ক্রেডিট কার্ড বা অন্য কোনো উপায়ে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে অর্থ পরিশোধ করেন। তখন ব্যাংক কর্তৃপক্ষ স্বয়ংক্রিয়ভাবে প্রদানকৃত অর্থের উপর ১৫ শতাংশ ভ্যাট কেটে রাখে।