টেলিগ্রাম-এর নির্বাহী প্রধান গ্রেফতার

টেলিগ্রাম-এর নির্বাহী প্রধান গ্রেফতার

টেলিগ্রাম-এর নির্বাহী প্রধান গ্রেফতার

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে টেলিগ্রামের নির্বাহী প্রধান (সিইও) পাভেল দুরভকে গ্রেফতার করেছে ফরাসি পুলিশ। গত শনিবার প্যারিসের উত্তরাঞ্চলীয় একটি বিমানবন্দর থেকে তাকে আটক করা হয়। পাভেল দুরভ নিজ বিমানে করে শনিবার সন্ধ্যায় প্যারিসের লো বোর্গেট বিমানবন্দরে অবতরণ করলে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে ফরাসি সম্প্রচারমাধ্যম টিএফওয়ান।

টেলিগ্রাম অ্যাপ সম্পর্কিত একটি অপরাধ মামলার ভিত্তিতে রুশ বংশোদ্ভূত দুরভ গ্রেফতার করেছে ফরাসি পুলিশ। টিএফওয়ান এবং বিএফএম জানিয়েছে, টেলিগ্রামের মডারেটরদের ঘাটতির ব্যাপারে তদন্ত করা হতে পারে এবং পুলিশ মনে করে যে, মডারেটর না থাকায় মেসেজিং অ্যাপটির মাধ্যমে বিনা বাধায় অপরাধমূলক কার্যকলাপ চালাতে পেরেছে।

বিশ্বের প্রধান কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের মত টেলিগ্রাম‍ও অত্যন্ত জনপ্রিয়।

প্রায় এক বিলিয়ন ব্যবহারকারীর সঙ্গে যুক্ত আছে টেলিগ্রাম। বিশেষ করে রাশিয়া, ইউক্রেন এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রজাতন্ত্রগুলোতে এ অ্যাপ এর ব্যবহার বেশি। 

২০২২ সালে রাশিয়া ইউক্রেন আক্রমণ শুরু করার পর উভয়পক্ষের কাছেই কখনো কখনো বিভ্রান্তিকর বিষয়বস্তুর প্রধান উৎস হয়ে উঠেছে টেলিগ্রাম। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এবং তার কর্মকর্তাদের পাশাপাশি রুশ সরকারও ব্যাপকভাবে অ্যাপটি ব্যবহার করে। এ ঘটনায় টেলিগ্রাম এবং ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখনো কোনো মন্তব্য করেনি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]