ভারতে নিষিদ্ধ হতে পারে টেলিগ্রাম

ভারতে নিষিদ্ধ হতে পারে টেলিগ্রাম

ভারতে নিষিদ্ধ হতে পারে টেলিগ্রাম

বিশ্বের প্রধান কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের মত টেলিগ্রাম‍ও অত্যন্ত জনপ্রিয়। প্রায় এক বিলিয়ন ব্যবহারকারীর সঙ্গে যুক্ত আছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রাম। ভারতেও এর ব্যবহারকারী কম নয়। প্রায় ৫ মিলিয়ন সক্রিয় ব্যাবহারকারী রয়েছে দেশটিতে।

জুয়া খেলা ও চাঁদাবাজির মতো অপরাধমূলক কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে ভারতে বন্ধ হতে পারে এই জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রাম। গত সোমবার (২৬ আগস্ট) তথ্যটি নিশ্চিত করে টাইমস অব ইন্ডিয়া।

খবরে আরও বলা হয়, তদন্তে অভিযোগ প্রমাণিত হলে, ভারতে নিষিদ্ধ হয়ে যেতে পারে বিশ্বের জনপ্রিয় এ মেসেজিং অ্যাপটি। তদন্ত কাজে যুক্ত আছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ভারতীয় সাইবার ক্রাইম সমন্বয় কেন্দ্র এবং ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। টেলিগ্রাম সহ বেশ কিছু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অপরাধমূলক কার্যকলাপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যার মাধ্যমে জনগণের কোটি কোটি টাকা চলে যাচ্ছে জুয়াড়ি ও চাঁদাবাজদের হাতে।

টেলিগ্রাম সিইও পাভেল দুরভ গত ২৪ আগস্ট প্যারিসে তাঁর অ্যাপের মডারেশন পলিসির জন্য গ্রেপ্তার হন। এরপর এই অভিযোগ সামনে আসে। অপরাধমূলক কার্যকলাপ প্রতিরোধ করতে টেলিগ্রামের ব্যর্থতাও এই অভিযোগে অন্তর্ভুক্ত করা হয়। মূলত কোনো মডারেটর না থাকায় মেসেজিং অ্যাপটির মাধ্যমে বিনা বাধায় অপরাধমূলক কার্যকলাপ চালানো সম্ভব।

তবে তথ্যপ্রযুক্তি ধনকুবের ও আরেকটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স এর মালিক ইলন মাস্ক ও হুইসেলব্লোয়ার এডওয়ার্ড স্নোডেন পাভেল দুরভের গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়েছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]