সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের নূন্যতম বয়স সীমা নির্ধারণ হচ্ছে

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের নূন্যতম বয়স সীমা নির্ধারণ হচ্ছে

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের নূন্যতম বয়স সীমা নির্ধারণ হচ্ছে

এবার শিশুদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নিষিদ্ধ করার প্রথম দেশ হতে যাচ্ছে অস্ট্রেলিয়া। সেই প্রক্রিয়াটি কার্যকর করতে দেশটির সরকার সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ন্যূনতম বয়সসীমা নির্ধারণ করে দেওয়ার পরিকল্পনা করছে।

আরও পড়ুনঃ এখন হোয়াটসঅ্যাপ থেকে টেলিগ্রাম, গুগল মেসেজেস, সিগন্যালে মেসেজ পাঠানো যাবে

মোবাইলসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস, যেগুলো শিশুদের শারীরিক বা মানুষিক ক্ষতি করে সেগুলো থেকে শিশুদের দূরে রাখতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। শিশুদের মানুষিক বিকাশ সাধনে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।

শিশুদের সামাজিক যোগাযোগমাধ্যমের নেতিবাচক প্রভাবকে এক ধরনের অভিশাপ বলে আখ্যা দিয়েছেন আলবানিজ। তিনি আরও জানিয়েছেন, শিশুদের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরে রাখতে এবং খেলার মাঠে ফেরাতে চলতি বছর কেন্দ্রীয়ভাবে একটি আইন প্রণয়ন করা হবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, "ফেসবুক, ইনস্টাগ্রাম ও টিকটকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে লগ ইন করার ন্যূনতম বয়সসীমা কত হতে পারে, তা এখনো নির্ধারণ করা হয়নি।"

তবে ধারণা করা হচ্ছে এই বয়সসীমা ১৪ থেকে ১৬ বছরের মধ্যে রাখা হতে পারে। ১৬ বছরের কম বয়সী শিশুদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েবসাইটগুলো ব্লক করে দেওয়ার পক্ষে আলবানিজ।

আইনটি কার্যকর হলে অস্ট্রেলিয়াই সামাজিক যোগাযোগ মাধ্যমে বয়সসীমা নির্ধারণ করা বিশ্বের প্রথম দেশগুলোর একটি হতে যাচ্ছে। এর আগে শিশুদের অনলাইন অধিকার লঙ্ঘনের অভিযোগ আনার ফলে ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন অঞ্চলের সকল প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

এ প্রসঙ্গে মেটা মালিকানাধীন ফেইসবুক বলেছে, প্ল্যাটফর্মগুলো যেন শিশুদের উপকারে আসে সেই চেষ্টার পাশাপাশি অ্যাক্সেস বন্ধ করার পরিবর্তে মা-বাবাদের সহায়তা করবে এমন টুল আনতে চায়। তারা নিজেরাও প্ল্যাটফর্মটি ব্যবহারের বয়সীমা ১৩ বছরে বেঁধে দিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

 সুত্রঃ বিডি নিউজ ২৪

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]