২০২৪-০৪-২৭

এখন হোয়াটসঅ্যাপ-এ ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি, ভিডিও এবং ডকুমেন্ট

এখন হোয়াটসঅ্যাপ-এ ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি, ভিডিও এবং ডকুমেন্ট

এখন হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি, ভিডিও এবং ডকুমেন্ট

বিশ্বজুড়ে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে মেটার হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মেসেঞ্জার হলো একটি আন্তর্জাতিকভাবে নামকরা ফ্রিওয়্যার, ক্রস-প্ল্যাটফর্ম, সেন্ট্রালাইজড ইন্সট্যান্ট মেসেজিং এবং ভয়েস-ওভার-আইপি পরিষেবা। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের টেক্সট বার্তা এবং ভয়েস বার্তা পাঠাতে, ভয়েস এবং ভিডিও কল করতে এবং ছবি, ডকুমেন্ট, ব্যবহারকারীর অবস্থান এবং অন্যান্য ফাইল শেয়ার করতে দেয়। হোয়াটসঅ্যাপের ক্লায়েন্ট অ্যাপ্লিকেশন মোবাইল ডিভাইসে চলে এবং কম্পিউটার থেকেও অ্যাক্সেস করা যায়।

আরও পড়ুনঃ চ্যাট ফিল্টার সুবিধা আনছে হোয়াটসঅ্যাপ

অত্যধিক জনপ্রিয় হওয়ায় একের পর এক নতুন ফিচার এনেই চলেছে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি নেট জুড়ে সাড়া ফেলা বেশ কয়েকটি ফিচারের পর এবার অফলাইনে ফাইল শেয়ারের করার ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। এই ফিচারের মাধ্যমে আপনি চাইলে হোয়াটসঅ্যাপে ছবি, ভিডিও ও বিভিন্ন ডকুমেন্ট আদান-প্রদান করতে পারবেন পুরোপুরি ইন্টারনেট সংযোগ ছাড়া।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ নতুন এক ফিচার নিয়ে কাজ করছে। এই ফিচারের মাধ্যমে অফলাইনে ফাইল ও ডকুমেন্ট ট্রান্সফার করা যাবে। এই সুবিধা আসতে চলেছে খুব শিঘ্রই, পরীক্ষা শুরু করে দিয়েছে মেটা।

এতে আরও বলা হয়েছে, অফলাইনে শেয়ার হওয়া ফাইল সম্পূর্ণ এেন্ড-টু-এেন্ড এনক্রিপটেড থাকবে অর্থাৎ প্রাইভেসি নিয়েও নিশ্চিন্ত থাকতে পারবেন। তা জানতে পারবেন না অন্য কেউ। ব্যবহারকারীদের ভরসা পেতে এনক্রিপট হওয়া খুবই জরুরি বলে মনে করা হচ্ছে। এই ফিচার সম্পর্কিত একটি স্ক্রিনশট ফাঁস হয়েছে। তবে ফিচারের ছোট্ট একটি টুইস্ট রয়েছে, আর সেটি হল, ডিভাইসটি আপনার কাছাকাছি থাকতে হবে এবং তাতে অফলাইন ফাইল-শেয়ারিং ফিচারটি চালু থাকতে হবে। তবেই এই ফিচারটি কাজ করবে। ফাইল শেয়ারিং ফিচার বর্তমানে সব অ্যানড্রয়েড ফোনেই পাওয়া যায়।

কীভাবে ইন্টারনেট ছাড়া হোয়াটসঅ্যাপে ফাইল ও ছবি আদান প্রদান করবেন?

স্ক্যান করে বটুথ ও শেয়ার ইট অ্যাপের মাধ্যমে দ্রুত এক ফাইল যেমন এক ফোন থেকে আর এক ফোনে চলে যায়। অফলাইন ফাইল শেয়ারিং ট্রান্সফারের ক্ষেত্রে কোনো রকম ইন্টারনেটের প্রয়োজন পড়ে না। সেই ফিচার কাজে লাগিয়েই হোয়াটসঅ্যাপের এই সিস্টেম কাজ করবে। এটি অন অথবা অফ ও করা যাবে, তবে এক্ষেত্রে কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে, হোয়াটসঅ্যাপকে আপনার ফোনের গ্যালারি, ফাইল ও ডকুমেন্ট অ্যাক্সেস করার অনুমতি না দিলে এই ফিচার কাজ করবে না।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, ইউজারের নম্বর গোপন থাকবে এবং শেয়ার করা ছবি ও ফাইলগুলো এনক্রিপট করা হবে। ফলে এই ফিচারটি ইউজারদের অনেক ডেটা এবং সময় বাঁচাবে বলে মনে করা হচ্ছে।

বর্তমানে ইন্টারনেট ছাড়া হোয়াটসঅ্যাপে ফাইল ও ছবি আদান প্রদান করার ফিচারটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে এবং শুধুমাত্রবেটা ভার্সনে চালু হয়েছে। খুব দ্রুত সব অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে ফিচারটি চালু হবে এজন্য অবশ্যই আপনার হোয়াটসঅ্যাপ সবশেষ ভার্সনে আপডেট করে নিতে হবে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন