২০২৪-০৪-২৯

হোয়াটসঅ্যাপ চালু করছে পাস-কি ফিচারঃ এখন লগ-ইন হবে পাসওয়ার্ড ছাড়া

হোয়াটসঅ্যাপ চালু করছে পাস-কি ফিচারঃ এখন লগ-ইন হবে পাসওয়ার্ড ছাড়া

হোয়াটসঅ্যাপ চালু করছে পাস-কি ফিচারঃ এখন লগ-ইন হবে পাসওয়ার্ড ছাড়া


হোয়াটসঅ্যাপ তাদের আইওএস ব্যবহারকারীদের জন্য পাস-কি নামক নতুন একটি ফিচার চালু করতে যাচ্ছে। যার সাহায্যে হোয়াটসঅ্যাপ ইউজারদের একাউন্টে লগ-ইন করার জন্য আর পাসওয়ার্ড লাগবে না। এবার থেকে ইউজাররা পাস-কি এর সাহায্যেই হোয়াটসঅ্যাপ অ্যাপে লগ-ইন করতে পারবেন।

মূলত হোয়াটসঅ্যাপ একাউন্ট সুরক্ষিত রাখার জন্যই পাসওয়ার্ড দিয়ে লক করার ব্যাবস্থা রাখা হয়েছে। কিন্তু এই পাসওয়ার্ড ভুলে গেলে ব্যবহারকারীরা নানান রকম সমস্যার মধ্যে পড়ে্ন। সেই জন্য ইউজারদের সহজে লগ-ইন সুবিধায় পাস-কি ফিচার অ্যান্ড্রয়েড ভার্সানে আগেই চালু করেছিল মেটা। এবার আইওএস ভার্সানেও যুক্ত হল হোয়াটসঅ্যাপের এই অ্যাপ লক করে রাখার পাস-কি ফিচার। 

ইউজারদের লগ-ইন করার ক্ষেত্রে ইউজাররা ফেস আইডি এবং টাচ আইডি, যেকোনও একটির মাধ্যমে অ্যাপ লক করে সুরক্ষিত করতে পারবেন। ইউজার কোন মডেলের আইফোন ব্যবহার করেন, তার উপর নির্ভর করছে যে হোয়াটসঅ্যাপ লক করে রাখার জন্য ইউজার ফেস আইডি ব্যবহার করতে পারবেন নাকি টাচ আইডি। 

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে ডায়ালারঃ নম্বর সেভ না করেও করা যাবে ফোন

বর্তমানে ডিজিটাল অ্যাকাউন্ট বায়োমেট্রিক সিকিউরিটির মাধ্যমে সুরক্ষিত এবং গোপন রাখার বিষয়টিই এখন অনেক অ্যাপই  চালু করছে। আর অ্যান্ড্রয়েড ভার্সানে হোয়াটসঅ্যাপের এই পাস-কি ফিচার ইতিমধ্যেই জনপ্রিয় হয়েছে। তাই আইওএস ভার্সানে সমস্ত ইউজারদের জন্য আগামী কয়েকদিনের মধ্যেই নতুন আপডেট, নতুন ফিচার চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এই আইওএস ভার্সানেও হোয়াটসঅ্যাপে পাস-কি ফিচার জনপ্রিয়তা পাবে বলেই অনুমান করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, গতবছর অর্থাৎ ২০৩ সালের অক্টোবর মাসে হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সানে পাস-কি ফিচারটি সব ইউজারদের জন্য চালু হয়েছিল। এবার আগামী কয়েকদিনের মধ্যে আসছে আইওএস ভার্সানে। 

কীভাবে পাস- কি ফিচার আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবে?

পাস-কি হল এমন একটা নিরাপত্তা পদ্ধতি যার মাধ্যমে ইউজার তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট টাচ আইডি কিংবা ফেস আইডি'র মাধ্যমে লক করে রাখতে পারবেন। এক্ষেত্রে আর কোন পাসওয়ার্ড বা টু ফ্যাক্টর অথেনটিফিকেশনের প্রয়োজন নেই। পূর্বে হোয়াটসঅ্যাপে রেজিস্টার থাকা ইউজারের মোবাইল নম্বরের মাধ্যমে এই অথেনটিফিকেশন করা হত। তবে পাস-কি ফিচার চালু হলে কোন অথেনটিফিকেশনের কোনও দরকার হবে না। একবার ফেস আইডি কিংবা টাচ আইডি- র মাধ্যমে একবার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লক হয়ে গেলে বা আপনার ফোন চুরি হয়ে গেলেও কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ঢুকতে পারবে না। সম্পূর্ণ সুরক্ষিত এবং গোপন থাকবে আপনার ব্যক্তিগত কথোপকথন এবং তথ্য।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন