২০২৪-০৪-২৮

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে ডায়ালারঃ নম্বর সেভ না করেও করা যাবে ফোন

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে ডায়ালারঃ নম্বর সেভ না করেও করা যাবে ফোন

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে ডায়ালারঃ নম্বর সেভ না করেও করা যাবে ফোন

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার মালিকানাধীন বিশ্বের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। নিত্য নতুন ফিচার এনে ইউজারদের চমক দিয়েই চলেছে এই অ্যাপ। এবার সেই তালিকায় যুক্ত হতে চলেছে আরও এক নতুন ফিচার। গুগলকে টেক্কা দিতে হোয়াটসঅ্যাপ এবার নিয়ে এলো ডায়ালার ফিচার। নতুন অপশন যোগ হলে অ্যাপটি মেসেজিং অ্যাপ থেকে হয়ে যেতে পারে কলিং অ্যাপ। 

আরও পড়ুনঃ চ্যাট ফিল্টার সুবিধা আনছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপে আরও এক নতুন সুবিধা যোগ হতে চলেছে। এবার এই অ্যাপে মেসেজিংয়ের পাশাপাশি কল ডায়ালার সুবিধাও পাওয়া যাবে। অর্থাৎ গুগল ডায়ালার অ্যাপ বা ট্রুকলারে যে সুবিধা ইউজাররা পান তা এবার হোয়াটসঅ্যাপে যোগ হতে চলেছে। কল করার জন্য ইউজারকে হোয়াটসঅ্যাপেই রাখতে চান মার্ক জাকারবার্গ। নতুন আপডেট নিয়ে কাজ শুরু করে দিয়েছে মেটা।

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসাবে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা সম্পর্কে আমরা সবাই অবগত। সামাজিক যোগাযোগ মাধ্যম হিসাবে সকল বয়সী ব্যবহারকারীর ভরসা হোয়াটসঅ্যাপ। সেখানে আরও একটি নতুন অপশন যোগ হতে চলেছে - ডায়ালার। অ্যাপে এই মুহূর্তে শুধুমাত্র ভয়েস কলিংয়ের সুবিধা রয়েছে। সেখানেই দেখা যাবে নতুন ডায়ালার ফিচার।

হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড বেটা ভার্সন ২.২৪.৯.২৮-এ এই ফিচার যুক্ত হয়েছে, যা খুব শিগগিরই সকল সাধারণ ইউজারদের অ্যাকাউন্টে পাওয়া যাবে। আপাতত জানা গিয়েছে, কলিং অপশনের পাশে অথবা তার মধ্যেই এই ডায়ালার ফিচারটি যুক্ত হতে পারে। এই বিষয়ে এখনও অবধি খোলসা করে কিছু জানায়নি মেটা।

এই বৈশিষ্ট্যটি চালু হওয়ার পরে, ব্যবহারকারীরা অপরিচিত নম্বরগুলিতে সাধারণ কল করতে পারবেন। একইভাবে, এখন হোয়াটসঅ্যাপেও আপনি নম্বরটি সেভ না করেই হোয়াটসঅ্যাপে যেকোনো অপরিচিত নম্বরে কল করতে পারবেন। আপনার কন্টাক্ট লিস্টে সেই নম্বর সেভ করা থাকলেও ফোন করতে পারবেন। এটি অটোমেটিক ফোনবুকে থাকা কন্টাক্ট নম্বরগুলো হোয়াটসঅ্যাপ-এ সিঙ্ক করে নেবে। তবে ডায়ালার অ্যাপে কলারের তথ্য নেবে না হোয়াটসঅ্যাপ।

উল্লেখ্য, ট্রুকলারের ব্যবহার করে হোয়াটসঅ্যাপে মেসেজ করার সুযোগ রয়েছে। তবে হোয়াটসঅ্যাপে সেই সুবিধা যোগ হলে ট্রুকলারের ব্যবহার কমে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এই কল হবে ওয়াইফাই অথবা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে। অর্থাৎ বেশ কম খরচেই ভয়েস কলিংয়ের সুবিধা নিতে পারবেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপ কল যেহেতু এন্ড-টু-এন্ড এনক্রিপটেড তাই আশা করা হচ্ছে এই ডায়ালার ফিচারে ব্যবহারকারীর সব তথ্য সুরক্ষিত থাকবে। মেসেজিং, ভয়েস কলিং ও ভিডিও কলিং তিন সুবিধাই এক ছাদের নিচে নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি বেশ কিছু ফিচার্স যুক্ত হয়েছে এই প্ল্যাটফর্মে, আরও বেশ কিছু ফিচার আসতে চলেছে।

এখন পর্যন্ত হোয়াটসঅ্যাপে কোনও অপরিচিত নম্বরে কল করার সুবিধা নেই। এমন পরিস্থিতিতে, আপনি যদি কাউকে হোয়াটসঅ্যাপে কল করতে চান, তাহলে প্রথমে আপনাকে আপনার মোবাইলে সেই অপরিচিত নম্বরটি সেভ করতে হবে। এর পরেই আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে কল করতে পারবেন।

WABetaInfo রিপোর্টে বলা হয়েছে যে মেটা অ্যান্ড্রয়েড সংস্করণ 2.24.9.28-এ WhatsApp-এর জন্য এই ফিচারটি পরীক্ষা করছে। এই ফিচারটি হোয়াটসঅ্যাপে প্রকাশিত হলে ভয়েস এবং ভিডিও কলের জন্য আর হোয়াটসঅ্যাপ নম্বর সেভ করার প্রয়োজন হবে না।

এছাড়াও, হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচারও যুক্ত করছে, যেন আগামী দিনে দুটি ডিভাইসের মধ্যে ফাইলগুলি শেয়ার করার জন্য আর ইন্টারনেটের প্রয়োজন হবে না। WABetaInfo-এর রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের এই ফিচার এনক্রিপ্ট করা এবং সুরক্ষিত ফাইল শেয়ার করবে। যদি এই ফিচারটি রোল আউট করা হয়, তবে বর্তমানে ফাইল শেয়ার করার জন্য ব্যবহৃত অ্যাপগুলোর ব্যবহার অনেক কমে যাবে।


0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন