অ্যাপল থ্রেডস ও হোওয়াটসঅ্যাপ সরাল চীনের অ্যাপ স্টোর থেকে

অ্যাপল থ্রেডস ও হোওয়াটসঅ্যাপ সরাল চীনের অ্যাপ স্টোর থেকে

অ্যাপল থ্রেডস ও হোওয়াটসঅ্যাপ সরাল চীনের অ্যাপ স্টোর থেকে

চীনা সরকারি আদেশ অনুযায়ী টেক জায়ান্ট অ্যাপল অ্যাপ স্টোর থেকে থ্রেডস ও হোওয়াটসঅ্যাপ সরিয়েছে। চীনা সরকার দেশটির জাতীয় নিরাপত্তার স্বার্থে এমন আদেশ দিয়েছে বলে গনমাধ্যমে জানিয়েছে। এতে চীনে ব্যবসা করতে গিয়ে মেটা বড় ধরনের একটি ধাক্কা খেল। কারন চীন বিশ্বের সবচেয়ে জন বহুল দেশ তাই এর ব্যবহারকারীও বেশি।

রয়টার্সের এক খবর অনুসারে, হোওয়াটসঅ্যাপ ও থ্রেডস অ্যাপের মালিক মেটা তাদের অ্যাপ দুটি আপাতত চীনে ব্যবসা করতে পারছে না। শুধুমাত্র অ্যাপ স্টোরের চীনা শাখায় এই পরিবর্তন আনা হয়েছে। তবে, অন্যান্য দেশের বাসিন্দারা এখনো এই অ্যাপ দুটি ডাউনলোড করতে পারবেন।

টেক জায়ান্ট মেটা জানিয়েছে , জাতীয় নিরাপত্তাজনিত কারণে খোদ চীনের সরকার তাদের এই নির্দেশ দিয়েছে। যেসকল দেশে তারা ব্যবসা পরিচালনা করে, তাদের আইন মেনে চলতে বাধ্য মেটা। যদিও সরকারের নেওয়া সিদ্ধান্তের সাথে একমত পোষণ করে না, তবুও চীনা সরকারের কথা অনুযায়ী তাদের ব্যবসা করতে হবে।

তবে, চীনে থ্রেডস ও হোওয়াটসঅ্যাপ-এর পরিষেবা আপাতত বন্ধ করে দেওয়া হলেও ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জারসহ মেটার অন্যান্য অ্যাপগুলো অ্যাপ স্টোরে বিদ্যমান থাকবে। এমনকি ইউটিউব ও এক্স-এর মতো অ্যাপগুলোও এখনো চীনে ডাউনলোডের জন্য উপলব্ধ রয়েছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]