টেলিগ্রামে চালু হলো নতুন ১৫ ফিচার

টেলিগ্রামে চালু হলো নতুন ১৫ ফিচার

টেলিগ্রামে চালু হলো নতুন ১৫ ফিচার

একই সঙ্গে ১৫টি নতুন ফিচার উন্মোচন করছে ম্যাসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রাম। লুকিয়ে অন্যের স্টোরি দেখা বা লোকেশন শেয়ারের মতো বেশ কিছু চমকপ্রদ সুবিধা এসব ফিচারের মাধ্যমে পাওয়া যাবে। চ্যানেল ও গ্রুপের ওপর আরও নিয়ন্ত্রণের সুযোগও দেবে নতুন এই ফিচারগুলো।

টেলিগ্রামের ১০.১১ সংস্করণে নতু এই ফিচারগুলো যুক্ত করা হয়েছে। নতুন ফিচারগুলো পেতে অ্যান্ড্রয়েড ও আইওএসের সর্বশেষ টেলিগ্রামের সংস্করণটি ডাউনলোড বা আপডেট করে নিতে হবে। ফিচারগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো—

মাই প্রোফাইলঃ মাই প্রোফাইল অপশন যুক্ত করেছে টেলিগ্রাম যেন নিজের প্রোফাইলের কোন কোন বিষয় অন্যরা দেখতে পায় তা জানার জন্য। এটি প্ল্যাটফর্মটির ডিফল্ট সেটিংস থেকে দেখা যাবে। এ ছাড়া নিজেদের অর্জন বা বিশেষ মুহূর্তগুলো তুলে ধরার জন্য ব্যবহারকারীরা তাদের প্রোফাইলে তিনটি স্টোরিও পিন করতে পারবেন।

চ্যানেলসঃ টেলিগ্রামের সার্চ ইন্টারফেসে একটি ‘চ্যানেল ট্যাব’ যুক্ত করা হয়েছে। যেসব চ্যানেল ফলো করা হয়েছে ও নতুন নতুন চ্যানেলের সুপারিশ নতুন ট্যাবটির মাধ্যমে জানা যাবে।

অন্যের স্টোরি দেখার সুবিধাঃ স্টিলথ মোড ব্যবহার করে টেলিগ্রামের প্রিমিয়াম গ্রাহকেরা লুকিয়ে অন্যের স্টোরি দেখতে পারবেন। অর্থাৎ লুকিয়ে অন্য কারও স্টোরি দেখলে স্টোরি ক্রিয়েটরের কাছে কোনো নোটিফিকেশন যাবে না।

জন্মদিনঃ টেলিগ্রামের ব্যবহারকারীরা তাকের নিজেদের জন্মতারিখ প্রোফাইলে যোগ করতে পারবেন। জন্মদিনে যে কেউ প্রোফাইলে প্রবেশ করে বিভিন্ন ধরনের অ্যানিমেশন ব্যবহার করে শুভেচ্ছা জানাতে পারবেন।

প্রোফাইলে চ্যানেল যুক্ত করা সুবিধাঃ চ্যানেলের ক্রিয়েটররা তাদের নিজস্ব প্রোফাইলে চ্যানেলের লিংক যুক্ত করতে পারবেন। চ্যানেলের সর্বশেষে কনটেন্ট একটি প্রিভিউ প্রোফাইলের বায়োতে যুক্ত করা যাবে। ফলে অন্যরা প্রোফাইল প্রবেশ করার পর একটি ট্যাপের মাধ্যমে কনটেন্টগুলো দেখতে পারবে।

ফরোয়ার্ড মেসেজে প্রোফাইলের ছবিঃ যে প্রেরকের কাছ থেকে নিয়ে মেসেজটি ফরোয়ার্ড করা হয়েছে এখন তার প্রোফাইলের ছবিটি মেসেজের সঙ্গে যুক্ত থাকবে।

লোকেশন শেয়ারঃ পরিবার বা বন্ধুদের সঙ্গে নিজের লাইভ লোকেশন যত ক্ষণ ইচ্ছা ততক্ষণ শেয়ার করা যাবে। ফলে অন্যরা ব্যবহারকারীদের অবস্থান অনুসরণ করতে পারবে। আর গন্তব্যে পৌঁছে গেলে একটি নোটিফিকেশন পাঠানো হবে।

রিক্যাশন নোটিফিকেশনঃ নোটিফিকেশন নিয়ন্ত্রণ করা জন্য বিশেষ একটি ফিচার যুক্ত করছে টেলিগ্রাম। কোনো মেসেজ বা স্টোরির রিক্যাশনের নোটিফিকেশনগুলো ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ করতে পারবে। ফিচারটি টেলিগ্রামের সেটিংস অপশনে পাওয়া যাবে।

অ্যানিমেটেড ও কাস্টম ইমোজিঃ টেলিগ্রামের প্রিমিয়াম ব্যবহারকারীরা পোলের সঙ্গে অ্যানিমেটেড ও কাস্টম ইমোজিও যুক্ত করতে পারবেন।

গ্রুপ মডারেশনঃ গ্রুপের অ্যাডমিনরা একাধিক মেসেজ নির্বাচন করে একইসময়ে মেসেজগুলো ডিলিট করতে পারবে। এখন গ্রুপের মেম্বারদের একেবারে গ্রুপ থেকে বের করে না দিয়ে তাদের রেস্ট্রিক করা যাবে। অর্থাৎ তারা গ্রুপের অন্যদের করা মেসেজ দেখতে পারবেন কিন্তু কোন মেসেজ দিতে পারবেন না।

পোস্টের রিক্যাশন নিয়ন্ত্রণঃ চ্যানেলের একটি পোস্টে কি কি ধরনের রিক্যাশন দেওয়া যাবে ও সর্বোচ্চ কতটি রিক্যাশন পাবে তা নিয়ন্ত্রণ করতে পারবে অ্যাডমিনরা।

টপিক দেখার জন্য সোয়াইপ গেসচারঃ গ্রুপে টপিকস ফিচারটি চালু করলে নতুন টপিক দেখার জন্য ব্যবহারকারীদের শুধু সোয়াইপ করতে হবে। তাই দ্রুত গ্রুপের মেসেজগুলো পড়ে নেওয়া যাবে।

ওয়েবসাইটের ইনস্ট্যান্ট ভিউঃ টেলিগ্রামের ওয়েব সংস্করণে যুক্ত করা ওয়েবসাইটগুলো এখন আরও দ্রুত দেখা যাবে। অর্থাৎ ওয়েবসাইটগুলোতে ক্লিক করলে এগুলো দ্রুত লোড হবে।

বিজ্ঞাপনঃ এখন প্রিমিয়াম ব্যবহারকারীরা চাইলে বিজ্ঞাপন দেখার ফিচারটি বন্ধ করে রাখতে পারেন। তবে নিজের চ্যানেলে প্রচারিত বিজ্ঞাপন নতুন এই ফিচারের মাধ্যমে দেখতে পারবেন।

বিজ্ঞাপনের মাধ্যমে আয়: চ্যানেলে দেখানো বিজ্ঞাপনগুলো থেকে আয় করতে পারবেন ক্রিয়েটররা। ব্যবহারকারীদের সঙ্গে ৫০ শতাংশ পর্যন্ত আয় ভাগ করবে টেলিগ্রাম।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]