ফেসবুক মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে- ইইউ

ফেসবুক মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে- ইইউ

ফেসবুক মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে- ইইউ

গুরুতর অভিযোগ উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকইনস্টাগ্রাম-এর বিরুদ্ধে। এবার ইউরোপীয় কমিশন তদন্ত শুরু করেছে শিশুদের আচরণগত ত্রুটির অভিযোগ নিয়ে। এই অভিযোগে বলা হয়েছে, এই দুই প্ল্যাটফর্ম দিন দিন শিশুদের আগ্রাসী করে তুলছে এবং তাদের মানসিক স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি করছে।

আরও পড়ুনঃ আইডি হ্যাক হলে কীভাবে ফেসবুক কর্তৃপক্ষকে জানাবেন?

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান বলছে, এসব অভিযোগের জেরে  ইউরোপীয় কমিশন ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিকানাধীন প্রতিষ্ঠান মেটার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক্সিকিউটিভ বলছেন, মেটার বিরুদ্ধে ডিজিটাল সার্ভিস অ্যাক্ট (ডিএসএ) নামের আইন ভঙ্গের অভিযোগ এসেছে। 

গত বছরই ইইউতে এই ডিজিটাল সার্ভিস অ্যাক্ট পাশ হয়েছে। এরপর থেকেই বিভিন্ন ডিজিটাল প্লাটফর্মের বিরুদ্ধে আসতে থাকে একের পর এক অভিযোগ। এর মধ্যে ভুল তথ্য ছড়ানোর অভিযোগই উঠেছে সবচেয়ে বেশি। এবার শুরু হলো সেই সব অভিযোগের তদন্ত।

থিয়েরি ব্রেটন ইইউ-এর ইন্টারনেট মার্কেট বিভাগের কমিশনার এক বিবৃতিতে বলেন, ‘আজ থেকে আমরা মেটার বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু করলাম। মেটার এই দুই প্ল্যাটফর্ম ফেসবুক ও ইনস্টাগ্রাম তরুণদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ব্যপক ক্ষতি সাধন করছে। এই প্লাটফর্মগুলো ডিজিটাল সার্ভিস অ্যাক্ট মানছে না বলেই মনে হচ্ছে। তাই এই তদন্ত।’

মেটার এক মুখপাত্র বলেন, ‘তরুণরা নিরাপদ থাকুক, এটাই তো আমরা চাই। এ নিয়ে আমাদের প্ল্যাটফর্মে সব ভাগ করে দেওয়া আছে। তবে, এই কাজ বেশ চ্যালেঞ্জিং। এ কারণে আমরা ইউরোপীয় কমিশনের সঙ্গে কাজ করে যাচ্ছি।’

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]