হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখতে যে ফিচারগুলো অন রাখবেন

হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখতে যে ফিচারগুলো অন রাখবেন

 

হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখতে যে ফিচারগুলো অন রাখবেন

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ সবসময় নতুন নতুন ফিচার আনছে। যেগুলো ব্যবহার করলে আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট হবে আরও সুরক্ষিত ও আপনি থাকবেন আরও নিরাপদ। বর্তমানে আমরা প্রত্যেকে কোনো না কোনো কাজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করি। প্রতিনিয়ত কয়েকশ কোটি বার্তা আদান-প্রদান হচ্ছে মেসেজিং প্ল্যাটফর্মটিতে। তাই তো ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে ও হোয়াটসঅ্যাপের ব্যবহার আরও সহজ করতে নতুন নতুন ফিচার যুক্ত করছে প্ল্যাটফর্মটি।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপ নতুন চ্যাট ফিল্টার ফিচার চালু করেছেঃ ইউজাররা এখন মেসেজ খুজে পাবেন দ্রুত

হোয়াটসঅ্যাপ তাদের ব্যবহারকারীর নিরাপত্তার ব্যাপারে খুবই সচেতন। হোয়াটসঅ্যাপে চ্যাট সুরক্ষার জন্য মেসেজিং প্ল্যাটফর্মটি অনেক ফিচার যুক্ত করেছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপে চ্যাট সুরক্ষিত রাখতে যে ফিচারগুলো অন রাখবেনঃ

ডিসঅ্যাপেয়ারিং মেসেজঃ

হোয়াটসঅ্যাপে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ নামের একটি ফিচার চালু করেছে। যদি আপনার মনে কোন সংশয় থাকে যে আপনার চ্যাটের উপর কেউ নজরদারি চালাচ্ছে বা আপনার হোয়াটসঅ্যাপের মেসেজ কেউ দেখছে তাহলে এই ফিচারটি অন করে দিন। তাহলে একটা নির্দিষ্ট সময় পর পর আপনার মেসেজ ডিলিট হয়ে যাবে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশনঃ

দ্বিতীয় ফিচারটি হলো এন্ড-টু-এন্ড এনক্রিপশন। সব চ্যাটেই বা কলে এই ফিচার অন করে রাখুন। এই ফিচারের সুবিধা হলো আপনি যাকে বার্তা পাঠাচ্ছেন তিনি ছাড়া আর কেউ মেসেজের বুঝতে পারবে না, এমনকি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও না। তাই মেসেজের ফাঁস হওয়ার ঝুঁকিও থাকবে না। তাই অবশ্যই হোয়াটসঅ্যাপে এই অপশন অন করে রাখুন।

সাইলেন্স আননোন কলঃ

দিন দিন স্প্যাম কলের সংখ্যা বেড়েই চলেছে। আপনি জানেন কি কল বন্ধ করার উপায় রয়েছে? হোয়াটসঅ্যাপ এর সেটিংসে গিয়ে ‘সাইলেন্স আননোন কল’ নামের একটি ফিচার দেখতে পাবেন। এই ফিচারটি অন করে রাখলে অচেনা কল খুব সহজেই এড়িয়ে যেতে পারবেন। বিশেষ করে প্রতিদিন আসা স্প্যাম কলগুলো।

ব্যাকআপ এনক্রিপ্টঃ

মেসেজের পাশাপাশি চ্যাট ব্যাকআপও এনক্রিপ্ট করে রাখা যায়। ৯৯ শতাংশ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এই ফিচার সম্পর্কে জানেন না। ক্লাউড স্টোরেজে হোয়াটসঅ্যাপ চ্যাটের যে ব্যাকআপ তৈরি হয় সেটিও ফাঁস হতে পারে। ব্যাকআপ স্টোরেজের তথ্য চুরি করে নানা সংবেদনশীল তথ্যের পেয়ে যেতে পারে হ্যাকাররা। তাই হোয়াটসঅ্যাপ ব্যাকআপ সুরক্ষিত রাখতে জন্য ব্যাকআপ এনক্রিপশন ফিচার চালু করেছে মেটা।

চ্যাট লকঃ

নতুন চ্যাট লক ফিচারটিও আপনার খুব কাজে লাগতে পারে। যদি মনে হয় আপনার ডিভাইসটি হ্যাক হয়েছে অথবা আপনি সাইবার আক্রমণের শিকার হয়েছেন তাহলে নির্দিষ্ট কোনো ব্যক্তির চ্যাট লক করে রাখতে পারেন। আপনার ব্যক্তিগত চ্যাট পাসওয়ার্ড বা ফিঙ্গারপ্রিন্ট দিয়ে লক করে রাখতে পারেন।

তো এই ছিল আজকের হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখতে যে কাজগুলো করতে পারেন তা সম্পর্কে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]