টিকটক নিষিদ্ধের পক্ষে অধিকাংশ আমেরিকান

টিকটক নিষিদ্ধের পক্ষে অধিকাংশ আমেরিকান

টিকটক নিষিদ্ধের পক্ষে অধিকাংশ আমেরিকান

অধিকাংশ আমেরিকান মনে করেন, চীন আমেরিকায় জনমত প্রভাবিত করতে টিকটক সোস্যাল মিডিয়া ব্যবহার করছে । চীনা মালিকানাধীন বাইটড্যান্সের শর্ট ভিডিও অ্যাপ টিকটক তাই নিষিদ্ধ হওয়া উচিত। বার্তা সংস্থা ইপসোস ও রয়টার্স এক এক জরিপে এ তথ্য জানা যায়।

দুই দিনের এক জরিপে গত মঙ্গলবার প্রায় ৫৮ শতাংশ অংশগ্রহণকারী "চীন সরকার টিকটককে ব্যবহার করে আমেরিকান জনমতকে প্রভাবিত করছে"– এমন বিবৃতির সাথে একমত হয়েছেন। আন্যদিকে প্রায় ১৩ শতাংশ উত্তরদাতা এই বিবৃতির সাথে দ্বিমত পোষণ করেছেন। বাকিরা অনিশ্চিত বা উত্তর দেওয়া থেকে বিরত ছিলেন। ডেমোক্র্যাটদের চেয়ে রিপাবলিকানরা বেশি মনে করেন, চীন মার্কিন নাগরিকদের মতামতকে প্রভাবিত করতে অ্যাপটি ব্যবহার করে।

আরও পড়ুনঃ টিকটকের বিজ্ঞাপন সুবিধা চালু হলো বাংলাদেশে

রয়টার্স ও ইপসোসের জরিপ করে দেখেছে, ৫০ ভাগ আমেরিকান আমেরিকায় টিকটক নিষিদ্ধ করার পক্ষে, ৩২ ভাগ এই নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে এবং বাকিরা নিশ্চিত নয়। জরিপে কেবল প্রাপ্তবয়স্ক আমেরিকান নাগরিকরাই অংশ নিয়েছেন এবং ১৮ বছরের কম বয়সীরা প্রাপ্তবয়স্ক আমেরিকান নাগরিকরা এতে অংশ নেয়নি। যদিও ১৮ বছরের কম বয়সীরাই দেশটিতে সবচেয়ে বেশি টিকটক ব্যবহার করে।

টিকটক জানায়, ডেটা নিরাপত্তা নিশ্চিত করতে প্রায় ১৫০ কোটি ডলারের বেশি ব্যয় করেছে তারা। আমেরিকার ১৭ কোটি ব্যবহারকারীর ডেটা চীন সরকারের সাথে শেয়ার করবে না এই চীনা মালিকানাধীন বাইটড্যান্সের শর্ট ভিডিও অ্যাপ টিকটক।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টিকটক নিষিদ্ধের বিলে স্বাক্ষর করেন। মার্কিন আইন অনুযায়ী প্রেসিডেন্ট বাইডেনের স্বাক্ষরের পর আগামী ৯ মাসের মধ্যে চীনের বাইটড্যান্সকে টিকটকের মালিকানা অন্য কোন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দিতে হবে। অন্যথায় অ্যাপটি আমেরিকায় নিষিদ্ধ হয়ে যেতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]