এআই দিয়ে তৈরি করা ছবি বা ভিডিও শনাক্ত করবে টিকটক

এআই দিয়ে তৈরি করা ছবি বা ভিডিও শনাক্ত করবে টিকটক

এআই দিয়ে তৈরি করা ছবি বা ভিডিও শনাক্ত করবে টিকটক

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি দিয়ে তৈরি করা ছবি ও ভিডিও আলাদাভাবে শনাক্ত করতে নতুন নিয়ম করেছে টিকটক। এ নিয়মের আওতায় চীনের ভিডিও-নির্ভর সামাজিক যোগাযোগমাধ্যমটি নিজেদের প্ল্যাটফর্মে আপলোড করা সকল কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি করা সব ছবি ও ভিডিওতে স্বয়ংক্রিয়ভাবে ‘কনটেন্ট ক্রেডেনশিয়ল’ বা ডিজিটাল জলছাপ যুক্ত করে দেবে। এর আগে টিকটক অ্যাপের এআই ফিচার দিয়ে তৈরি করা ছবি বা ভিডিওতে জলছাপ যুক্ত করতে হতো ব্যবহারকারীদের। নতুন এই নিয়ম অনুযায়ী যেকোনো ধরনের এআই চ্যাটবট বা ইমেজ জেনারেটরের মাধ্যমে তৈরি করা সব ছবি ও ভিডিও টিকটকে আপলোড করা হলে সেই ছবি ও ভিডিওতে নিজেরাই ‘কনটেন্ট ক্রেডেনশিয়ল’ বা ডিজিটাল জলছাপ যুক্ত করে দেবে টিকটক।

আরও পড়ুনঃ টিকটকের বিজ্ঞাপন সুবিধা চালু হলো বাংলাদেশে

নতুন এ নিয়মের আওতায় গুগল, ওপেনএআই ও মাইক্রোসফটের এআই চ্যাটবট বা ইমেজ জেনারেটরের মাধ্যমে তৈরি করা ছবি বা ভিডিও টিকটকে আপলোড করলেই সেগুলোতে ডিজিটাল জলছাপ বা ‘কনটেন্ট ক্রেডেনশিয়ল’ দেখা যাবে। ফলে অন্য ব্যবহারকারীরা জানতে পারবেন যে  আপলোড করা ছবি বা ভিডিওর বিষয়বস্তু কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি করা। গুজব বা ভুল তথ্য ছড়ানো ঠেকাতেই এই উদ্যোগ নিয়েছে টিকটক।

যুক্তরাষ্ট্রে আগামী নির্বাচনকে ঘিরে এআই দিয়ে তৈরি ছবি বা ভিডিওর মাধ্যমে বিভ্রান্তিকর ও মিথ্যা তথ্য ছড়ানোর আশঙ্কা রয়েছে। আর সেজন্যই টিকটকসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি সব ধরনের ছবি বা ভিডিওতে জলছাপ যুক্ত করার উদ্যোগ নিয়েছে। শুধু তা-ই নয়, গত বছর টিকটকসহ আরও ২০টি প্রতিষ্ঠান মার্কিন সরকারের সঙ্গে চুক্তিও করেছে এই কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর মাধ্যমে গুজব ছড়ানো ঠেকাতে।

উল্লেখ্য, মিথ্যা তথ্য ছড়ানো ঠেকাতে বিভিন্ন সময়ে ডিপফেক ভিডিও মুছে ফেলেছে ভিডিও-নির্ভর সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক। নতুন এ নিয়মের ফলে টিকটক আগের থেকে ভালোভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি করা ছবি বা ভিডিও শনাক্ত করতে পারবে। যার ফলে মিথ্যা বা ভুল তথ্য প্রচারের ঘটনা উল্লেখযোগ্যভাবে কমবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]