হোয়াটসঅ্যাপের তথ্য সুরক্ষিত রাখতে কী করবেন?

হোয়াটসঅ্যাপের তথ্য সুরক্ষিত রাখতে কী করবেন?

হোয়াটসঅ্যাপের তথ্য সুরক্ষিত রাখতে কী করবেন?

হোয়াটসঅ্যাপ ইন্সট্যান্ট ম্যাসেজিং এর পাশাপাশি অডিও ও ভিডিও কল করার জন্য অত্যন্ত জনপ্রিয়। এটি এতটাই ব্যবহারকারী বান্ধব যে শুধু ফোন নম্বর দিয়েই হোয়াটসঅ্যাপে যুক্ত হওয়া যায়। তাই বিভিন্ন প্রয়োজনে মেটা মালিকানাধীন এই অ্যাপ্লিকেশনটির ব্যবহার বাড়ছে। জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে হোয়াটসঅ্যাপে নিরাপত্তা উদ্বেগও দিন দিন বাড়ছে। হোয়াটসঅ্যাপে থাকা অনেক গুরুত্বপূর্ণ তথ্য চুরি হওয়ার শঙ্কা থেকে যায়। তবে ব্যবহারকারী চাইলেই সহজেই হোয়াটসঅ্যাপের তথ্য নিরাপদ রাখতে পারেন।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপে ম্যাসেজের রিপ্লাই দেওয়া হবে এখন আরও সহজ

এন্ড টু এন্ড এনক্রিপশন

এনক্রিপশন হলো এমন এক পদ্ধতি, যেখানে মূল তথ্য বা উপাত্ত পরিবর্তন বা এনক্রিপ্ট করে অন্য একটি সংকেত (কোড) তৈরি করা হয়, যার পাঠোদ্ধার সাধারণভাবে করা অসম্ভব। হোয়াটসঅ্যাপে এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালু করা থাকলে পাঠানো ম্যাসেজ প্রাপক ছাড়া অন্য কেউ সেটি পড়তে বা উদ্ধার করতে পারেন না।

স্বয়ংক্রিয়ভাবে ম্যাসেজ মুছে ফেলা

ব্যবহারকারীদের আদান-প্রদান করা ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ ম্যাসেজগুলো নিরাপদে রাখতে সেগুলো নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার সুযোগ দিয়ে থাকে হোয়াটসঅ্যাপ। ‘ডিজঅ্যাপিয়ারিং ম্যাসেজেস’ নামের এ ফিচারটি কাজে লাগিয়ে নির্দিষ্ট ম্যাসেজ পাঠানোর সময় সেগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার সময় নির্ধারণ করার সুযোগ দেয় হোয়াটসঅ্যাপ। ফলে ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ ম্যাসেজগুলো প্রাপকের চ্যাট বক্সে নির্দিষ্ট সময় পর সেই ম্যাসেজগুলো আর দেখা যায় না।

চ্যাটলক চালু করা

হোয়াটসঅ্যাপের চ্যাটলক-সুবিধাকে কাজে লাগিয়ে ব্যবহারকারীরা আঙুলের ছাপ ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ ম্যাসেজগুলো ‘লক’ করে রাখতে পারেন। ফলে অন্য কেউ ফোন হাতে পেলেও বা ফোন চুরি হয়ে গেলেও সেই ম্যাসেজ বা ছবি কেউ দেখতে পারেন না।

প্রটেক্ট আইপি অ্যাড্রেস সুবিধা চালু

হোয়াটসঅ্যাপে প্রটেক্ট আইপি অ্যাড্রেস ইন কলস নামের নিরাপত্তা সুবিধা চালু করে অডিও-ভিডিও কল করার সময় নিজেদের অবস্থানগত তথ্য গোপন রাখা যায়। হোয়াটসঅ্যাপ সেটিংস থেকে সুবিধাটি সহজেই চালু করা যায়।

সাইলেন্স আননোন কলার সুবিধা চালু

হোয়াটসঅ্যাপে স্প্যাম কলের মাধ্যমে প্রতারণা থেকে সুরক্ষিত থাকতে ‘সাইলেন্স আননোন কলারস’ সুবিধা চালু করা যেতে পারে। এ সুবিধার মাধ্যমে অপরিচিত কোন ফোন নম্বর থেকে হোয়াটসঅ্যাপে কল করা হলেও ফোনে রিং বাজবে না।

সুত্রঃ প্রথম আলো

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]