ইনস্টাগ্রাম ও এআইয়ের বিকল্প হয়ে উঠছে 'কারা'

ইনস্টাগ্রাম ও এআইয়ের বিকল্প হয়ে উঠছে 'কারা'

ইনস্টাগ্রাম ও এআইয়ের বিকল্প হয়ে উঠছে 'কারা'

খুব দ্রুতই ‘কারা’ বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ হয়ে উঠছে। ইনস্টাগ্রামের বিকল্প হয়ে ওঠার পাশাপাশি এআই ব্যবহারে তৈরি শিল্পকর্মের বিপক্ষে স্পষ্ট অবস্থান নিয়েছে সোশ্যাল মিডিয়া অ্যাপটি।

'কারা' চিত্র শিল্পীদের কথা মাথায় রেখে তৈরি করা, যেটি কাজ করে অনেকটা ইনস্টাগ্রামের মতোই। ব্যবহারকারী কারায় সাইন আপ করতে, অন্যদের ছবি দেখতে,  ছবি আপলোড করতে ও তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতে পারেন।

তবে কারা জেনারেটিভ এআইয়ের তৈরি করা ছবি মুছে ফেলে, যেটা ইনস্টাগ্রাম করে না। এর ফলে, নতুন এই অ্যাপে আসল সৃজনশীল চিত্রকর্ম খোঁজার খুব সহজ হয়।

এদিকে, ইনস্টাগ্রামে এআই দিয়ে তৈরি কনটেন্টে লেবেল যোগ করা হলেও, সেটা অ্যাপে আপলোড করা ও প্রচার করার সুযোগ দেওয়া হয়। এ ছাড়া, মেটা মালিকানাধীন ইনস্টাগ্রামেও নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিভিন্ন টুল বানাচ্ছে।

এমনকি আইন মেনে শিল্পীদের কনটেন্টের সুরক্ষা নিশ্চিত হলেও এআই দিয়ে বানানো কনটেন্টে সবসময় লেবেল যুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছে কোম্পানিটি।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে লিখেছে ইনস্টাগ্রামের বর্তমান অবস্থা নিয়ে ব্যবহারকারীদের মধ্যে শঙ্কা বেড়ে যাওয়ার পরপরই কারা’র জনপ্রিয়তা বেড়েছে। কারা’র এমন অগ্রগতির পেছনে ইনস্টাগ্রাম নিয়ে তৈরি হওয়া শঙ্কা কিছুটা কাজ করেছে সম্ভবত, ইনস্টাগ্রাম নিয়ে মেটার ভবিষ্যৎ পরিকল্পনা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর কোম্পানির মনযোগ দেওয়ার বিষয়টিও।

এক সময় মার্কিন সেলিব্রেটি কাইলি জেনার ইনস্টাগ্রামকে সরাসরি আহ্বান জানিয়ে পোস্ট করেছিলেন, ‘মেইক ইনস্টাগ্রাম ইনস্টাগ্রাম এগেইন’, যা সে সময় প্ল্যাটফর্মটিতে ব্যপক সাড়া ফেলেছিল।

এ ছাড়া বর্তমানে অনেকেই তাদের ফিডে বিভিন্ন পরিবর্তন আনার বিষয়টি উল্লেখ করেছেন। এর মানে, ইনস্টাগ্রাম এক সময় ছবি ফটো শেয়ারিং অ্যাপ হিসেবে পরিচিতি পেলেও এখন এতে রিল ও অন্যান্য পোস্ট দেখানোর বা প্রচারের প্রবণতা বেশি।

কারন যাই হোক, এখন লাখ লাখ মানুষ কারায় যোগ দিয়েছেন, যার ফলে অ্যাপ স্টোরের তালিকায় শীর্ষস্থানের দিকে এগোচ্ছে অ্যাপটি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]