ফেসবুক ব্যবহারকারীদের গোপনীয় তথ্য ফাঁস

ফেসবুক ব্যবহারকারীদের গোপনীয় তথ্য ফাঁস

ফেসবুক ব্যবহারকারীদের গোপনীয় তথ্য ফাঁস

ব্যাপক সমালোচনার মুখে আছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুকের তথ্য ফাঁস নিয়ে এর আগেও শোনা গেছে নানান গুঞ্জন। আবারও উঠে এসেছে ঠিক তেমনই এক খবর। ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করে সে অনুযায়ী বিজ্ঞাপন প্রদর্শনের জন্য অভিযোগ রয়েছে ফেসবুকের বিরুদ্ধে। ব্যবহারকারীর সম্মতি ছাড়াই তাদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করার অভিযোগও রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। 

আরও পড়ুনঃ ফেসবুকে নির্দিষ্ট ব্যক্তির পোস্ট দেখতে না চাইলে কী করবেন?

তবে এই বিতর্কের মধ্যেই নতুন করে আবারো ব্যবহারকারীদের গোপনীয় তথ্য ফাঁস নিয়ে আলোচনায় ফেসবুক। এমনই চাঞ্চল্যকর এই দাবি করেছে সাইবার সিকিউরিটি গবেষকরা। কমপক্ষে ১ লাখ ফেসবুক ব্যবহারকারীর গোপন তথ্য ফাঁস হয়েছে বলে দাবি করেছে ডাটা ব্রিচ ফোরাম। 

নয়াদিল্লি ভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা সাইবারপিস এই দাবি করেছে। এনজিও টি বলেছে, এই তথ্যের মধ্যে ফেসবুক ব্যবহারকারীর পুরো নাম, প্রোফাইল, ফোন নম্বর, ই-মেইল এবং লোকেশন সংক্রান্ত তথ্য প্রকাশ্যে এসেছে।

সাইবারপিস আরো জানিয়েছে, যে সমস্ত ব্যবহারকারীর গোপন তথ্য ফাঁস হয়েছে, তারা সাইবার হামলা বা সাইবার জালিয়াতির শিকার হতে পারেন। সংস্থাটি দাবি করে, এই বিষয় নিয়ে এখন পর্যন্ত মেটা কোনো মন্তব্য করেনি। 

ব্যবহারকারীদের গোপন এই তথ্য কোনো সাইবার অপরাধী গ্রুপ অথবা কোনো হ্যাকার ফাঁস করেছে কিনা তা নিয়ে তদন্ত চলছে বলে জানিয়েছেন গবেষকরা। ফেসবুক ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত না রাখতে পারলে সংস্থার সুনাম ক্ষুণ্ণ হবে এবং এই ঘটনা ব্যবহারকারীর ফেসবুকের প্রতি আস্থাকে প্রভাবিত করবে। 

যদিও ফেসবুক এই তথ্য ফাঁসের ঘটনাকে ডিজিটাল স্পেসে সাইবার হুমকির বর্তমান চ্যালেঞ্জ হিসাবে অভিহিত করেছে।

গবেষকরা মনে করেন এই ঘটনা প্রমাণ করে ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আস্থা বজায় রাখতে সংস্থাগুলোর ক্রমাগত তাদের সাইবার নিরাপত্তা ব্যবস্থাকে আরও উন্নত এবং শক্তিশালী করার জন্য যথাযথ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা উচিত।

সুত্রঃ দৈনিক জনকণ্ঠ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]