এখন ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দেখতেই হবে

এখন ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দেখতেই হবে

এখন ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দেখতেই হবে

ইনস্টাগ্রাম ফিড স্ক্রল করতে ব্যবহারকারীকে অবশ্যই বিজ্ঞাপন দেখতে হবে। ইনস্টাগ্রামের সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর আয়ের অন্যতম উৎস হলো বিজ্ঞাপন। এবার ইনস্টাগ্রাম অ্যাপে আরও বেশি বিজ্ঞাপন দেখানোর চেষ্টা করবে মেটা। এ জন্য ইনস্টাগ্রাম ‘অ্যাড ব্রেকস’ নামে নতুন ফিচার পরীক্ষামূলকভাবে যুক্ত করছে, যার ফলে ব্যবহারকারীরা কোনোভাবেই বিজ্ঞাপন এড়িয়ে ব্রাউজিং করতে পারবেন না। 

আরও পড়ুনঃ কীভাবে ইনস্টাগ্রামে ছবির ফিল্টার খুঁজে পাবেন?

বেশ কিছু ব্যবহারকারীর অ্যাপে নতুন এই ফিচারটি চালু হতে দেখা গেছে। অ্যাপটি ব্যবহারের সময় তিন থেকে পাঁচ সেকেন্ডের বিজ্ঞাপন দেখানো হবে। আর এই বিজ্ঞাপনগুলো এড়ানোর কোনো উপায় নেই। বিজ্ঞাপন দেখা শেষ হবার পরই অ্যাপটি ব্রাউজ করতে পারবেন। ইনস্টাগ্রাম ফিড স্ক্রল করতে হলে ব্যবহারকারীকে এসব বিজ্ঞাপন অবশ্যই দেখতে হবে। 

বিজ্ঞাপন দেখানোর সময় ‘অ্যাড ব্রেকস’ নামে ছোট আইকোন দেখানো হচ্ছে যার পাশের ‘আই’ অপশনে ট্যাপ করলে একটি পপআপ মেনু খুলে ফিচারটি সম্পর্কে বিস্তারিত তথ্য দেখানো হচ্ছে। 

নতুন ফিচারটি সম্পর্কে ইনস্টাগ্রামের ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যম রেডিটের অনেক পোস্টেই জানিয়েছেন। পরীক্ষামূলকভাবে ফিচারটি সব ব্যবহারকারীর জন্য চালু করতে পারে বলে অনুমান করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা। 

মেটার মুখপাত্র প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চকে বলেন, বিজ্ঞাপনদাতাদের জন্যই বিশেষ করে ফিচারটি পরীক্ষা করা হচ্ছে। অ্যাপটিতে কোনো পরিবর্তন এলে মেটা তা আনুষ্ঠানিকভাবে জানাবে। তবে বিশ্বজুড়েই এই ফিচারটি পরীক্ষা  নিরীক্ষা করা হচ্ছে কি না, সে সম্পর্কে কোন তথ্য জানায়নি কোম্পানিটি। এ ছাড়া রিলস ও স্টোরির ক্ষেত্রেও একই পরিবর্তন আসছে কি না, তা-ও স্পষ্ট করে জানায়নি টেক জায়ান্টটি। 

ব্যবহারকারীরা নতুন ফিচারটি নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন এক্স (সাবেক টুইটার) প্লাটফর্মে। অনেকেই বলছেন, ফিচারটি চালু হলে আর ব্যবহার করবেন না প্লাটফর্মটি।

যদি আসলেই ইনস্টাগ্রামে এই ফিচারটি যুক্ত করা হয় তাহলে অ্যাপটি ইউটিউবের মতো হয়ে যাবে। যেমন বিজ্ঞাপন না দেখতে চাইলে ইউটিউবের সাবস্ক্রিপশন প্ল্যান কিনতে হয়। 

অনেকেই ইউটিউবের বিজ্ঞাপন এড়ানোর জন্য থার্ড পার্টি অ্যাড ব্লকার ব্যবহার করতেন। তবে এ বিষয়ে কঠোর পদক্ষেপ নিয়েছে ইউটিউব। অ্যাড ব্লকার ব্যবহার করলে ইউটিউবের ভিডিওগুলো এখন স্বয়ংক্রিয়ভাবে একদম শেষের দিকে চলে যাবে। এ ছাড়াও ব্যবহারকারীরা অ্যাড ব্লকার ব্যবহার করে কোনো ভাবে ভিডিও দেখতে পারলেও এর অডিও শুনতে পারবে না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]