যেসব ফোনে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না

যেসব ফোনে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না

যেসব ফোনে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না

বিশ্বের কয়েক শ’ কোটি মানুষ যোগাযোগের মাধ্যম হিসাবে বেছে নিয়েছেন অন্যতম জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। বিশ্বের প্রায় সব দেশেই আছে হোয়াটসঅ্যাপের ব্যবহার করা যায়। হোয়াটসঅ্যাপ নিয়মিত বিভিন্ন আপডেট নিয়ে আসে ব্যবহারকারীদের জন্য। কিন্তু নিয়মিত ধারাবাহিক আপডেটের কারণে অনেক ফোন আর হোয়টসঅ্যাপ সাপোর্ট করবে না। বন্ধ হওয়া ফোনের মধ্যে রয়েছে সনি, লিনোভো, হুয়াহয়ে, স্যামাসাং, জেটটিই এবং অ্যাপল এর মত ব্র্যান্ড। প্রযুক্তিবিষয়ক  ওয়েবসাইটজনপ্রিয় গ্যাজেডটস নাও এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করেছে।

আরও পড়ুনঃ কীভাবে হোয়্যাটসঅ্যাপে আইপি অ্যাড্রেস লুকিয়ে রাখবেন?

৩৫ ফোনে আর ব্যবহার করা যাবে না মেটা মালিকানাধীন জনপ্রিয় এই মেসেজিং প্ল্যাটফর্মটি। মেটার পক্ষ থেকে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপ বেশ কিছু স্মার্টফোনে আর কাজ করবে না। অ্যাপল, স্যামসাং, মটোরোলা ও এলজি সোনির মতো জনপ্রিয় ব্রান্ডের ফোনগুলোর নাম রয়েছে এই তালিকায়।

এসব ফোনে হোয়াটসঅ্যাপ না চলার কারণ

প্রতিবছর হোয়াটসঅ্যাপ কমপ্যাটিবল ডিভাইসের তালিকা করে থাকে। এই পদক্ষেপের ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারে গ্রাহকের অভিজ্ঞতা আরও উন্নত হয়। এ বছর যেসব ডিভাইস অ্যান্ড্রয়েড ৪.১-এর চেয়ে নিচের অপারেটিং সিস্টেমে চলে, সেসব ফোনে হোয়াটসঅ্যাপের সাপোর্ট দেওয়া বন্ধ করা হবে।

ডিভাইসগুলো থেকে অ্যাপটির সমর্থন করলে আগামী ২৪শে অক্টোবর থেকে ফোনগুলোতে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না। এছাড়া এসব ব্যবহারকারী অ্যাপটির নতুন সকল ফিচার থেকেও বঞ্চিত হবে।

যেসব ফোনে হোয়াটসঅ্যাপের সেবা বন্ধ করে দেওয়া হবে সেগুলোতে নোটিফিকেশনের মাধ্যমে আগে থেকে জানিয়ে দেওয়া হবে। হোয়াটসঅ্যাপ চালাতে ২৪শে অক্টোবর আসার আগেই ফোনগুলো অ্যান্ড্রয়েড ৫ বা এর পরের ভার্সনের অপারেটিং সিস্টেমে আপডেট করে নিতে হবে অথবা নতুন ফোন চালাতে হবে।

যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

স্যামসাং-

গ্যালাক্সি এসিই প্লাস, গ্যালাক্সি এক্সপ্রেস ২, গ্যালাক্সি নোট ৩, গ্যালাক্সি এস৩ মিনি, গ্যালাক্সি এস৪ অ্যাকটিভ, গ্যালাক্সি এস৪ মিনি, গ্যালাক্সি এস৪ জুম, গ্যালাক্সি গ্র্যান্ড ও গ্যালাক্সি কোর।

মটোরোলা-

মোটো জি, মোটো এক্স

অ্যাপল-

আইফোন এসই, আইফোন ৫, আইফোন ৬, আইফোন ৬ এস ও আইফোন ৬ এস প্লাস।

হুয়াওয়ে-

অ্যাসেন্ড জি৫২৫, অ্যাসেন্ড পি৬ এস, হুয়াওয়ে সি১৯৯, হুয়াওয়ে জিএক্স১এস ও হুয়াওয়ে ওয়াই৬২৫।

লেনোভো-

লেনোভো এ৮৫৮টি, লেনোভো ৪৬৬০০, লেনোভো পি৭০ ও লেনোভো এস৮৯০।

সনি -

এক্সপেরিয়া জেড ১ ও এক্সপেরিয়া ই৩।

এলজি-

অপটিমাস ৪এক্স এইচডি, অপটিমাস জি, অপটিমাস জি প্রো ও অপটিমাস এল ৭।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]