স্ক্রিনশট নেওয়া বন্ধ করতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

স্ক্রিনশট নেওয়া বন্ধ করতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

স্ক্রিনশট নেওয়া বন্ধ করতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

মেটা মালিকানাধীন হোয়াটসঅ্যাপ স্ক্রিনশট নেওয়া বন্ধ করতে বড় পদক্ষেপ নিতে চলেছে। খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপে স্ক্রিনশট নেবার এই সুবিধা বন্ধ হতে যাচ্ছে। ব্যবহারকারীদের প্রাইভেসি নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নিতে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। স্ক্রিনশটের অনুমোদনহীন শেয়ার বন্ধ করতেই এই বড় পদক্ষেপ নিচ্ছে মেটা।

একাধিক রিপোর্টে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। স্ক্রিনশটের অনুমোদনহীন শেয়ার যেন বন্ধ হয় সেজন্য এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। WabetaInfo-এর রিপোর্ট অনুযায়ী, মেটা এমন একটি ফিচার আনতে যাচ্ছে যা প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নিতে বাধা দেবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই ধরনের ডিভাইসেই এই ফিচারটি থাকবে।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপে ডিফল্টভাবে এইচডি ছবি ও ভিডিও পাঠানো যাবে

রিপোর্ট অনুযায়ী, স্ক্রিনশট নেওয়া বন্ধ করার অন্যতম প্রধান কারণ হল ব্যবহারকারীদের নিরাপত্তা জোরদার করা। হোয়াটসঅ্যাপে অবৈধ কার্যকলাপ যেন বন্ধ হয় সেজন্য প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়ার সুবিধা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মেটা। যদিও এখনও এই ফিচারটি সকল ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হয়নি। এটি নিয়ে পরিক্ষা নিরীক্ষার কাজ করছে প্রতিষ্ঠানটি।

হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড বেটা ভার্সনে এই ফিচারটি ইতিমধ্যে চালু হয়ে গিয়েছে। প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নিতে গেলেই সেখানে ব্ল্যাঙ্ক দেখা যায়। এবার আইওএস ভার্সনেও নতুন করে চালু হতে যাচ্ছে ফিচারটি। পরবর্তী আপডেটে আইফোন ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের এই ফিচারটি ব্যবহার করতে পারবে বলে আশা করা হচ্ছে। এই ফিচারটি প্ল্যাটফর্মে স্বচ্ছতা আরও বাড়াবে এবং ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করবে যা বর্তমান সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কারও অনুমতি ছাড়া মেসেজের স্ক্রিনশট নেওয়া উচিত নয় বলে মনে করে হোয়াটসঅ্যাপ। তবে অন্য যেকোনো মোবাইল দিয়ে হোয়াটসঅ্যাপ প্রোফাইল পিকচারের ছবি তুলতে কোনো বাধা নেই। এই ফিচারটি চালু হলে ব্যবহারকারীর নিরাপত্তা ঝুঁকি সম্পূর্ণ ভাবে কমে যাবে তাও নয়। তবে এটি ব্যবহারকারীর প্রাইভেসি পলিসি আরও কঠোর করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হবে।

এর পাশাপাশি হোয়াটসঅ্যাপ 'অ্যাকাউন্ট রেসট্রিকশন' নামের আরও একটি নতুন ফিচার যুক্ত করতে যাচ্ছে। অর্থাৎ কেউ যদি হোয়াটসঅ্যাপের যেকোনো নিয়ম ভঙ্গ করেন তাহলে সাময়িকভাবে তার একাউন্টটি ব্যান করা হবে। অর্থাৎ সে আর নতুন করে আর কোনো চ্যাট শুরু করতে পারবেন না। তবে যাদের সাথে পূর্বে চ্যাট করা হয়েছে শুধু তাদের সাথেই মেসেজ আদান প্রদান করতে পারবেন।

প্ল্যাটফর্মের গোপনীয়তা নীতি আরও শক্তিশালী করবার লক্ষ্যে নতুন এই ফিচারটি নিয়ে আসা হয়েছে। তাই সকল ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপের গোপনীয়তা নীতি পুরোপুরিভাবে মেনে চলার অনুরোধ করা হয়েছে। প্ল্যাটফর্মে কোনোরূপ স্প্যামিং বা অপব্যবহার  করলে অ্যাকাউন্ট অস্থায়ীভাবে ব্যান করা হতে পারে। এই ফিচারটিও পরবর্তী আপডেটের সঙ্গে সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে উন্মোচন করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]