হোয়াটসঅ্যাপে ডিফল্টভাবে এইচডি ছবি ও ভিডিও পাঠানো যাবে

হোয়াটসঅ্যাপে ডিফল্টভাবে এইচডি ছবি ও ভিডিও পাঠানো যাবে

হোয়াটসঅ্যাপে ডিফল্টভাবে এইচডি ছবি ও ভিডিও পাঠানো যাবে

হাই ডেফিনেশন বা এইচডি ছবি ও ভিডিও পাঠানোর অপশনটি ডিফল্টভাবে সেট করতে নতুন আপডেট আনছে হোয়াটসঅ্যাপ। এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা থাকায় অনেকেই ছবি ও ভিডিও পাঠানোর জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। হোয়াটসঅ্যাপে গত বছর এইচডি ছবি ও ভিডিও পাঠানোর ফিচারটি যুক্ত করে মেটা। তবে ব্যবহারকারীদের প্রতিবার এইচডি মিডিয়া পাঠানোর জন্য অপশনটি নির্বাচন করতে হতো। এই সমস্যা দূর করার জন্য হোয়াটসঅ্যাপ এইচডি মিডিয়া অপশনকে ডিফল্টভাবে সেট করার সুযোগ নিয়ে আসছে।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপে ৫ ভাষায় চালু হচ্ছে ‘ভয়েস টু টেক্সট’ সুবিধা

হোয়াটসঅ্যাপে ছবি ও ভিডিও শেয়ার করার ক্ষেত্রে সাধারনত দুই ধরনে সেটিংস রয়েছে। সেটিংস দুটি হলোঃ

স্ট্যান্ডার্ড কোয়ালিটি

স্ট্যান্ডার্ড কোয়ালিটির মাধ্যমে ছবি ও ভিডিও কিছুটা কম্প্রেস হয়ে প্রাপকের কাছে পৌঁছায়। তাই এই কোয়ালিটির পাঠানো মিডিয়াগুলোর মান কিছুটা কমে যাবে। তবে এভাবে এই কোয়ালিটির ফাইলগুলো দ্রুত পাঠানো যায় এবং এর আকারও কম হয়। 

এইচডি কোয়ালিটি

এইচডি কোয়ালিটির মাধ্যমে হাই রেজল্যুশনের ছবি ও ভিডিও আদান-প্রদান করা যায়। তবে আকার বড় হওয়ায় এইচডি ভিডিও পাঠাতে তুলনামূলক বেশি সময়ের প্রয়োজন হয় এবং ফাইলগুলোর আকারও বেশ কয়েক গুণ বড় হয়ে থাকে।

হোয়াটসঅ্যাপের নতুন আপডেটের মাধ্যমে এইচডি কোয়ালিটি অপশনটি ডিফল্টভাবে সেট করা যাবে। গত মার্চ মাসে পরীক্ষামূলকভাবে অ্যান্ড্রয়েডের বেটা ২.২৪, ৫.৬ সংস্করণে ফিচারটি চালু করা হয়। এখন পর্যায়ক্রমে ফিচারটি সব অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীর জন্য উন্মুক্ত হবে।

এইচডি অপশনটি ডিফল্টভাবে সেট করার ফিচারটি হোয়াটসঅ্যাপের স্টোরেজ ও ডেটা অপশনে পাওয়া যাবে। একবার অপশনটি ডিফল্টভাবে সেট করলে যেকোনো মিডিয়া পাঠানোর সময় ব্যবহারকারীদের বারবার এইচডি কোয়ালিটি ও স্ট্যান্ডার্ড কোয়ালিটি অপশনের মধ্যে নির্বাচন করতে হবে না।

গত সপ্তাহে হোয়াটসঅ্যাপ ভিডিও কলের জন্য ম্যাক ও উইন্ডোজ ডিভাইসে একই সঙ্গে তিনটি গুরুত্বপূর্ণ ফিচার যুক্ত করেছে। এখন থেকে এসব ডিভাইসে হোয়াটসঅ্যাপ ভিডিও কলে একই সঙ্গে ৩২ জন কথা বলতে পারবেন। আবার সেই সঙ্গে স্ক্রিন শেয়ারিং (অডিওসহ) ও স্পিকার হাইলাইটের সুবিধাও যুক্ত করা হয়েছে।

আরও পড়ুনঃ অডিও ও ভিডিও কলের মান উন্নত করতে এমলো প্রযুক্তি যুক্ত করছে হোয়াটসঅ্যাপ

ভিডিও কলে স্ক্রিন শেয়ারের অপশনটি আগে থেকেই হোয়াটসঅ্যাপে যুক্ত ছিল। তবে স্ক্রিন শেয়ার করলে সেই সঙ্গে অডিও শেয়ার করা যেত না। এখন হোয়াটসঅ্যাপ যেকোনো ডিভাইসের স্ক্রিন শেয়ার করলে অডিও শোনার সুবিধা নিয়ে এসেছে।

ভিডিও কলে সেই মুহূর্তে কে কথা বলছেন তাকে হাইলাইট করার নতুন ‘স্পিকার হাইলাইট’ ফিচার চালু যুক্ত করেছে মেটা। কারা ভিডিও কলে যুক্ত হয়েছেন তাদের প্রোফাইল ছবি স্ক্রিনে দেখা যাবে এবং নতুন ফিচারের মাধ্যমে, ভিডিও কলে যখন যে কথা বলবেন তার প্রোফাইল ছবির চারপাশে সাদা রঙের হাইলাইট যুক্ত হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.