লাইভ ভিডিওয়ের জন্য ফি নেবে এক্স

লাইভ ভিডিওয়ের জন্য ফি নেবে এক্স

লাইভ ভিডিওয়ের জন্য ফি নেবে এক্স

সরাসরি ভিডিও সম্প্রচার বা লাইভ ভিডিও স্ট্রিমিংয়ের জন্য ফি আদায় করতে যাচ্ছে ইলন মাস্কের কোম্পানি এক্স (সাবেক টুইটার)। এক ঘোষণায় কোম্পানিটি জানিয়েছে, এই ফিচারটি এখন শুধু এক্সের প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানে পাওয়া যাবে। এর আগেও বিভিন্ন ফ্রি ফিচার সাবস্ক্রিপশন প্ল্যানের আওতায় নিয়ে এসেছে এক্স। 

আরও পড়ুনঃ প্রোফাইল থেকে লাইকের তথ্য মুছে ফেলছে এক্স

ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব, টুইচ ও টিকটকে লাইভ করার জন্য কোনো ফি নেওয়া হয় না। নতুন এই সিদ্ধান্তের মাধ্যমে এক্সই হতে যাচ্ছে একমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যম হবে, যেটি লাইভ স্ট্রিমিংয়ের জন্য ফি চার্জ করবে।

কোম্পানিটি বলছে, শিঘ্রই শুধু এক্স-এর প্রিমিয়াম সাবস্ক্রাইবাররাই প্ল্যাটফর্মে লাইভ স্ট্রিম করতে পারবে। কোনো থার্ড পার্টি এনকোডার (লাইভ ভিডিও করার জন্য বিভিন্ন টুল) ব্যবহার করেও এক্স প্ল্যাটফর্মে লাইভ করতে চাইলে ফি দিতে হবে। 

তবে কেন এই পরিবর্তন নিয়ে আসা হয়েছে তা স্পষ্ট করেনি প্রতিষ্ঠানটি। প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানে পোস্ট এডিট করা, বড় আকারের কনটেন্ট লেখা বা বিজ্ঞাপনমুক্ত ফিডের মতো ফিচার যুক্ত করে ব্যবহারকারীদের প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানে আকৃষ্ট করার চেষ্টা করছে কোম্পানিটি। তবে এর আগে সহজলভ্য ফিচারগুলো এভাবে কোনো প্ল্যানের আওতায় রাখেনি কোম্পানিটি। এই পরিবর্তনগুলোর মাধ্যমে বোঝা যায়, আয়ের জন্য এক্স শুধুমাত্র বিজ্ঞাপনের ওপর নির্ভর করবে না। বিজ্ঞাপন ও সাবস্ক্রিপশন প্ল্যানের মাধ্যমেও আয় করতে চায় এক্স। 

ব্যবহারকারীদের এক্সের বেসিক প্ল্যান ব্যবহার করতে হল্ প্রতি মাসে ৩ ডলার খরচ করতে হয়। আরও প্রিমিয়াম ও প্রিমিয়াম প্লাস সাবস্ক্রাইবারদের জন্য খরচ করতে হয় যথাক্রমে ৮ ও ১৬ ডলার। 

নিউজিল্যান্ড ও ফিলিপাইনের নতুন এক্স অ্যাকাউন্টের জন্য ১ ডলার খরচ করতে হয় ব্যবহারকারীদের। তবে এটি পরীক্ষা নিরিক্ষার পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। তবে ইলন মাস্ক বলছে, এক্সের সকল ব্যবহারকারীর জন্য ফি নির্ধারণ করতে চান তিনি। 

এ ছাড়া বুকমার্ক, রিপ্লাই বা পোস্টে লাইকের মতো সাধারণ ফ্রি ফিচারের জন্য ব্যবহারকারীদের কাছ থেকে বাৎসরিক চার্জ নেওয়ারও পরিকল্পনা করছে মাস্ক।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]