‘এললামা’ এর নতুন সংস্করণ আনল মেটা

‘এললামা’ এর নতুন সংস্করণ আনল মেটা

‘এললামা’ এর নতুন সংস্করণ আনল মেটা

নিজেদের ‘মেটা এআই’ চ্যাটবট বা ভার্চ্যুয়াল অ্যাসিস্ট্যান্টে ব্যবহৃত ‘এললামা’ এর নতুন সংস্করণ আনল মেটা। প্রতিষ্ঠানটি দাবি করেছে ‘এললামা ৩.১’ মডেলটিকে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের সবচেয়ে শক্তিশালী সংস্করণ। এআই মডেলটি ওপেন সোর্সভিত্তিক হওয়ায় একে কাজে লাগিয়ে যেকোনো প্রতিষ্ঠান বিনা মূল্যে নিজস্ব এআই চ্যাটবট তৈরি করতে পারবে।

আরও পড়ুনঃ ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে সাবস্ক্রিপশন সুবিধা

মেটার তথ্যমতে, বিশ্বের সবচেয়ে বড় এবং কার্যকর ওপেন সোর্সনির্ভর এআই মডেল হল এললামা ৩.১। এটি বর্তমানে যেকোনো এআই মডেলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম। নির্দিষ্ট কোনো কাজ, যেকোনো গাণিতিক সমাধান, চলতি বিষয়াবলি, টুল ব্যবহার ও ভিন্ন ভাষায় অনুবাদের জন্য মডেলটি খুবই কার্যকর। এর ফলে ওপেনএআই, গুগল এবং অ্যানথ্রপিকের মতো বড় এআই মডেল নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মেটার প্রতিদ্বন্দ্বিতা তৈরি হবে।

এললামা ৩.১ ওপেনএআইয়ের চ্যাটজিপিটি এবং গুগলের এআই মডেলের মতো মাল্টিমোড নয়। অর্থাৎ মেটার এআই মডেল ছবি, অডিও ও ভিডিওভিত্তিক নয় বরং শুধু টেক্সটভিত্তিক। তবে ওয়েব ব্রাউজার ও সফটওয়্যারে মেটার এআই মডেলটি কোনো ঝামেলা ছাড়াই ব্যবহার করা যাবে।

এছাড়া এললামার নতুন সংস্করণ আনার পাশাপাশি মেটা কম্পিউটারের চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া-এর সঙ্গে এআই মডেল উন্নয়নে যৌথভাবে কাজ করার ঘোষণাও দিয়েছে। লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলকে প্রশিক্ষন দিতে কম্পিউটারের চিপ খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। তাই ধারণা করা হচ্ছে এনভিডিয়া-এর সঙ্গে মেটার যৌথ উদ্যোগ এললামা এআই মডেলের উন্নয়নে অনেক বড় ভূমিকা রাখবে।

সূত্রঃ প্রথম আলো

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]