কীভাবে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন?

কীভাবে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন?

কীভাবে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন?

স্মার্টফোনের মতোই প্রায় সকল ফিচারই ব্যবহার করা যায় হোয়াটসঅ্যাপ ওয়েব সংস্করণে। ছবি, ভিডিও, নথি, ইমোজি এর সবকিছুই পাঠানো যায় ওয়েব সংস্করণ থেকে। কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চান? পিসির জন্য হোয়াটসঅ্যাপের আলাদা কোনো ক্লায়েন্ট না থাকলেও, ওয়েবঅ্যাপ ও ডেস্কটপ ক্লায়েন্ট ব্যবহার করে ম্যাসেজের আদান প্রদান করা যায়।

চলুন জেনে নেওয়া নিই কীভাবে উইন্ডোজ পিসি বা ম্যাকবুকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন।

ওয়েব সংস্করণ নাকি ডেস্কটপ অ্যাপ?

হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপ ও ওয়েব সংস্করণ প্রায় একইরকম হলেও এদের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে। সবচেয়ে বড় পার্থক্য সম্ভবত ফিচারে, ওয়েব সংস্করণে অডিও বা ভিডিও কল করার মত গুরুত্বপূর্ণ ফিচারটি নেই। এ সীমাবদ্ধতার কারণে, ডেস্কটপ অ্যাপটি পিসিতে ডাউনলোড করার পরামর্শ দিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট হাও-টু গিক।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপের তথ্য সুরক্ষিত রাখতে কী করবেন?

ব্রাউজারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সবচেয়ে ভালো দিক হল এটি ব্যবহার করা সহজ। একজন ব্যবহারকারী যে কোনো অপারেটিং সিস্টেমের ব্রাউজারে ওয়েব সংস্করণে ব্যবহার করা যায়। এ ছাড়া, নতুন কোন ম্যাসেজ এলে নোটিফিকেশনও পাবেন। তবে, হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণ ব্যবহারের সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন উচিত। সেজন্য ব্রাউজারের প্রাইভেট উইন্ডো ব্যবহার করলে ভালো, প্রয়োজন শেষ হলে অবশ্যই সেই ব্রাউজার থেকে লগআউট করতে ভুলবেন না। কারন, একটি পিসির ব্রাউজারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে অনেক সময়েই ব্যক্তিগত তথ্য বা ম্যাসেজ চুরি হয়ে যেতে পারে।

উইন্ডোজ অথবা ম্যাকবুক দুই অপারেটিং সিস্টেমের অ্যাপ স্টোরে সার্চ করে খুব সহজেই হোয়াটসঅ্যাপ সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারবেন।

কীভাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কম্পিউটারে যুক্ত করবেন?

হোয়াটসঅ্যাপ ওয়েব সংস্করণের সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমটির আইফোন ও আইপ্যাডের অ্যকাউন্ট যুক্ত করার নিয়মটা প্রায় একই।

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যঃ

১। নিজের পছন্দের ওয়েব ব্রাউজারটি চালু করুন।

২। এরপর “web.whatsapp.com”- এই লিংকে প্রবেশ করুন। 

৩। স্ক্রিনের ডান পাশে একটি কিউআর কোড দেখতে পাবেন। কিউআর কোডটি নিজের অ্যান্ড্রয়েড অথবা আইফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপ থেকে স্ক্যান করুন।

৪। ওপরের ডান কোণায় মেন্যু বাটনে চাপ দিন, এবং ‘লিংকড ডিভাইসেস’ অপশনে চাপ দিন।

৫। পরের পেইজে ‘লিংক এ ডিভাইস’ অপশনটি সিলেক্ট করুন।

৬। এরপর ফোনের ক্যামেরাটি কিউআর কোডের ওপরে ধরুন। কয়েক সেকেন্ডের মধ্যেই স্ক্যান শেষ হলেই স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণে অ্যাকাউন্ট লগডইন হয়ে যাবে।

আইওএস ডিভাইসের জন্যঃ

১। নিজের ডিভাইসের ওয়েব ব্রাউজারটি চালু করুন।

২। এরপর “web.whatsapp.com”- এই লিংকে প্রবেশ করুন। 

৩। স্ক্রিনের ডান পাশে একটি কিউআর কোড দেখতে পাবেন। কিউআর কোডটি হোয়াটসঅ্যাপ অ্যাপ থেকে স্ক্যান করুন।

৪। এবার মেন্যু অপশনের বদলে সেটিংস ট্যাবটি চালু করুন ও ‘লিংকড ডিভাইসেস’ অপশনে যান। 

৫। এরপর, ‘লিংক ডিভাইস’ অপশনটি বেছে নিন। 

৬। আইফোনের ক্যামেরা কম্পিউটারের কিউআর কোডের ওপরে ধরুন।

একবার এটি স্ক্যান করা হয়ে গেলে, হোয়াটসঅ্যাপ ওয়েবে কোনো নির্দিষ্ট অ্যাকাউন্টের সব ম্যাসেজ দেখা যাবে। যেকোনো ব্যাক্তিকে ম্যাসেজ পাঠানোর জন্য শুধু তাদের নামের ওপরে ক্লিক করলেই হবে। স্মার্টফোনের মতোই প্রায় সব ফিচারই ওয়েব সংস্করণে ব্যবহার করা যায়। ওয়েব সংস্করণ থেকে ছবি, ভিডিও, নথি, ইমোজি, সবকিছুই পাঠানো যাবে।

ডেস্কটপে নিয়মিত নোটিফিকেশন পেতে নোটিফিকেশন অপশনটি চালু করতে হবে। নোটিফিকেশন চালু করতে “টার্ন অন ডেস্কটপ নোটিফিকেশন” ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করা হয়ে গেলে, লগআউট করতে ভুলবেন না। ওপরের টুলবার থেকে ‘মেন্যু’ বাটনে ক্লিক করুন ও তারপরে ‘লগআউট’ অপশনটি বেছে নিন।


সুত্রঃ প্রথম আলো

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]