হঠাৎ চীনে চালু হল নিষিদ্ধ হোয়াটসঅ্যাপ

হঠাৎ চীনে চালু হল নিষিদ্ধ হোয়াটসঅ্যাপ

হঠাৎ চীনে চালু হল নিষিদ্ধ হোয়াটসঅ্যাপ

চীনে বেশ কয়েকবছর ধরেই সরকারি ভাবে নিষিদ্ধ হোয়াটসঅ্যাপ। জাতীয় নিরাপত্তা হুমকির কথা চিন্তা করে এই কঠিন নির্দেশ দিয়েছে বেইজিং। তবে হঠাৎই দেশের বেশ কিছু ব্যবহারকারী ব্যবহার করছে হোয়াটসঅ্যাপ। আর এই খবরে চীন জুড়ে চলছে বেশ উত্তেজনা।

চীনা বাসিন্দারা মেটার অ্যাপ ব্যবহারের জন্য সাধারণত ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করে থাকেন। আর ভিপিএন এর মাধ্যমেই সাধারনত হোয়াটসঅ্যাপ ব্যবহার করে চীনের বাসিন্দারা। তবে এবার তারা কোন ভিপিএন ছাড়াই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছে। কিন্তু ভিপিএন ছাড়া অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ইন্সটাগ্রাম ব্যবহার করতে পারছে না চীনের বাসিন্দারা।

আরও পড়ুনঃ স্ক্রিনশট নেওয়া বন্ধ করতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

উল্লেখ্য চীনে হঠাৎ কি করে হোয়াটসঅ্যাপ শুরু হল তা নিয়ে সবার মনে প্রশ্ন উঠছে। তবে এই পরিষেবা ক’জন পাচ্ছে তা নিয়ে এখনও চীনের তরফ থেকে কিছু জানা যায়নি। এর জন্য অবশ্য বিশেষজ্ঞরা নেটওয়ার্কের ত্রুটিকে দায়ী করছেন। তবে বলা বাহুল্য চীনের বেশির ভাগ মানুষ হোয়াটসঅ্যাপের প‌রিব‌র্তে তাদের দেশীয় সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাট ব্যবহার করে থাকে।

অন্যদিকে চীনে বছরের পর বছর ধরে হোয়াটসঅ্যাপের মতো বিদেশী মেসেজিং এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.