এআই দিয়ে তৈরি করা যাবে ইউটিউব শর্টসের ব্যাকগ্রাউন্ড

এআই দিয়ে তৈরি করা যাবে ইউটিউব শর্টসের ব্যাকগ্রাউন্ড

এআই দিয়ে তৈরি করা যাবে ইউটিউব শর্টসের ব্যাকগ্রাউন্ড

গুগল বিভিন্ন পণ্য ও সেবায় বিভিন্ন ভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি ব্যবহার করছে। এখন ইউটিউব শর্টসেও এআইভিত্তিক ‘ড্রিম স্ক্রিন’ ফিচার যুক্ত করতে যাচ্ছে এই টেক জায়ান্ট। এর ফলে ক্রিয়েটরার এআই দিয়ে তৈরি করা বিভিন্ন ছবি ও ভিডিওয়ের ব্যাকগ্রাউন্ড যুক্ত করতে পারবে। 

আরও পড়ুনঃ ভিডিও খোঁজার নতুন সুবিধা যুক্ত করছে ইউটিউব

নতুন এই ফিচারটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। ইউটিউব তাদের সাপোর্ট পেজে জানিয়েছে, প্রাথমিকভাবে সীমিত সংখ্যক ব্যবহারকারীরা এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। ব্যবহারকারীরা ফিচারটিকে ‘ড্রিম স্ক্রিন’ নামে অভিহিত করছেন। এই ফিচারটি অনেকটা ‘গ্রিন স্ক্রিনের’ মতো কাজ করে বলে এই নাম দিয়েছে। ব্যবহারকারীরা এআইকে প্রম্পট এর মাধ্যমে বিভিন্ন নির্দেশনা দিয়ে পছন্দের মতো ছবি ও ভিডিও যুক্ত করে নতুন ব্যাকগ্রাউন্ড তৈরি করিয়ে নিতে পারবেন। এসব ব্যাকগ্রাউন্ড শর্টসের ভিডিওয়ের সঙ্গে জুড়ে দিতে পারবে ব্যবহারকারীরা। 

এই ড্রিম স্ক্রিন ফিচারটি আপনার ইউটিউব অ্যাকাউন্টে যুক্ত আছে কিনা তা জানতে ইউটিউবের শর্টস ক্রিয়েটরের গ্রিন স্ক্রিন মেনু খুঁজতে হবে। ড্রিম স্ক্রিনের মাধ্যমে ব্যাকগ্রাউন্ড তৈরির জন্য ইংরেজিতে বিভিন্ন নির্দেশনা দিতে হবে। ফিচারটি ব্যবহার করা যায় খুব সহজে।

টিকটকের সঙ্গে প্রতিযোগিতা করার জন্য শর্টসের ওপর বেশ গুরুত্ব দিচ্ছে ইউটিউব। তাই এআইভিত্তিক বিভিন্ন ফিচার যুক্ত করে ক্রিয়েটরদের ইউটিউবের প্রতি আকৃষ্ট করার চেষ্টা করছে গুগল।

তবে ফিচারটি বিশ্বব্যাপি সবার জন্য চালু হবে কিনা তা নিশ্চিতভাবে জানা যায়নি প্রতিষ্ঠানটি। কারণ পরীক্ষামূলক অনেক ফিচারই পরবর্তীতে বাদ দিয়ে দেওয়া হয়। 

ড্রিম স্ক্রিন ছাড়াও ‘ড্রিম ট্র্যাক’ নামের আরও একটি নতুন ফিচার নিয়ে পরীক্ষা–নিরীক্ষা করছে ইউটিউব। সেই ফিচারের্ মাধ্যমে ক্রিয়েটররা ৩০ সেকেন্ডের সাউন্ডট্র্যাক তৈরি করতে পারবেন। এআই দিয়ে জনপ্রিয় তারকাদের নকল কণ্ঠ ব্যবহার করে এসব সাউন্ডট্র্যাকে ব্যবহার করা যাবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Pagination Loadmore [Setting]