ফেসবুক ও মেসেঞ্জারের বিকল্প কি হতে পারে?

ফেসবুক ও মেসেঞ্জারের বিকল্প কি হতে পারে?

ফেসবুক ও মেসেঞ্জারের বিকল্প কি হতে পারে?

ফেসবুক ও মেসেঞ্জারের গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়ে অনেকেই এখন শঙ্কায় আছেন। অ্যাপ দুটির মত সুযোগ-সুবিধা দেয় এমন প্লাটফর্ম খুঁজতে হচ্ছে ব্যবহারকারীদের।

বেশ কয়েকদিন ধরে কয়েকটি অনলাইন প্লাটফর্ম নিয়ে চলছে আলোচনা ও সমালোচনা। ডিজিটাল অপরাধ ঠেকাতে বেশ কিছু সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়া অনেকেই ফেসবুকের মাধ্যমে অনলাইনে কেনাকাটা করে প্রতারিত হচ্ছেন এবং প্রশ্নও তুলেছেন মেসেঞ্জারের গোপনীয়তা এবং তথ্যের নিরাপত্তা নিয়ে। চলুন জেনে নিই, ফেসবুক ও মেসেঞ্জারের বিকল্প কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর নাম- 

ইন্সটাগ্রাম

ইন্সটাগ্রাম মূলত ছবি এবং ভিডিও শেয়ার করার জনপ্রিয়  সামাজিক যোগাযোগমাধ্যম। এ প্লাটফর্মটিতে রাজনৈতিক অস্থিরতা, কিংবা আন্তর্জাতিক সংবাদগুলো কম দেখা যায়। এর ফলে যারা একটি মনোরম প্লাটফর্ম খুঁজছেন, তাদের এই প্লাটফর্মটি পছন্দ হবে। এখানেও পরিচিত এবং পরিজনদের সঙ্গে মেসেঞ্জারের মতো মেসেজ এবং অডিও ও ভিডিও কল দেয়া যায়। তাই নির্ঝঞ্জাট যোগাযোগ এবং সামাজিক মাধ্যম ব্যবহারের মাধ্যম হিসেবে ইন্সটাগ্রামকেই বেছে নিচ্ছেন অনেকে।

রেডিট

ফেসবুকের মতো গ্রুপ তৈরি এবং সেই গ্রুপ থেকে সর্বাধিক মানুষের কাছ তথ্য পৌছে দিতে রেডিটে রয়েছে অসংখ্য সাব-রেডিট। এসব সাব-রেডিট ফেসবুক গ্রুপের মতোই সব ধরনের তথ্য আদান-প্রদান এবং আলোচনা-সমালোচনার কাজে ব্যবহার করা যেতে পারে। এরই মধ্যে কয়েক মিলিয়ন মানুষ ইতিমধ্যেই প্লাটফর্মটি ব্যবহার করছেন।

টেলিগ্রাম

সরাসরি মেসেজ আদান প্রদান এবং ফাইল শেয়ার করার জন্য এরই মধ্যে বাংলাদেশের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর একটি হল টেলিগ্রাম। এতে যে কোনো বড় সাইজের ফাইল অন্য যে কোনো জনপ্রিয় সামাজিক মাধ্যমের চাইতে সহজেই পাঠানো যায়। তাই ভিডিও শেয়ার এবং বাধাহীন যোগাযোগের জন্য টেলিগ্রাম বেছে নিচ্ছেন অনেকেই।

এক্স

ফেসবুক প্লাটফর্ম ব্যবহার ব্যাহত হলে এক্স প্লাটফর্মকেও ব্যবহার করা যেতে পারে। এতে সবচাইতে বড় সুবিধা হল এখানে প্রচুর পরিমাণে সংবাদ এবং সে সম্পর্কে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়। সাম্প্রতিক কিংবা ব্রেকিং যে কোনো খবর ও তথ্যের জন্য এ প্লাটফর্মকে অনেকেই অতুলনীয় হিসেবে মনে করে থাকে। যে কোনও মিডিয়া ব্যক্তিত্ব বা সাংবাদিকদের সঙ্গে সরাসরি যোগাযোগের অন্যতম একটি মাধ্যম হল এক্স।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.