গুজব ছড়ানো ঠেকাবে হোয়াটসঅ্যাপ

গুজব ছড়ানো ঠেকাবে হোয়াটসঅ্যাপ

গুজব ছড়ানো ঠেকাবে হোয়াটসঅ্যাপ


বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যাবহার করে গুজব ছড়ান অনেকে। গুজবের কারণে অনেক সময় ভুল-বোঝাবুঝি তৈরি হয়, পাশাপাশি বিভিন্ন নেতিবাচক ঘটনা ঘটার আশঙ্কাও থেকে যায়। তাই হোয়াটসঅ্যাপ তাদের নিজেদের প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে গুজব ছড়ানো ঠেকানোর জন্য ব্যবহারকারীদের পাঠানো বিভিন্ন ওয়েবসাইটের লিংক অথবা সংবাদ যাচাই করে নেবার সুবিধা চালু করতে যাচ্ছে।

এই সুবিধা চালু হলে ব্যবহারকারীরা ওয়েবসাইটের লিংকের মাধ্যমে ভুয়া তথ্য ও গুজব যাচাই করতে পারবে। এতে পরিচিত বা অপরিচিত যেকোনো ব্যক্তির পাঠানো ওয়েবসাইটের লিংক বা সংবাদের সত্যতা অন্য কোনও তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার না করে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেই যাচাই করা যাবে। ফলে যারা ভুয়া তথ্য ছড়ান সেই ব্যক্তিদের সম্পর্কে আগে থেকেই সতর্ক থাকতে পারবেন ব্যবহারকারীরা। সার্চ অন ওয়েব নামের নতুন এ ফিচার ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ২.২৪.২০.২৮ বেটা সংস্করণে যুক্ত হয়েছে। নির্দিষ্ট কিছু ব্যবহারকারীদের ব্যবহারের অভিজ্ঞতা নিয়ে শিগগিরই সুবিধাটি সবার জন্য উন্মুক্ত করা হতে পারে।

হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউএবেটাইনফোর মতে, নতুন এ সুবিধা চালু হলে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের চ্যাটবক্সে বিদ্যমান বিভিন্ন ওয়েবসাইটের লিংক বা সংবাদ সরাসরি গুগলে আপলোড করেই যাচাই করতে পারবেন যে সেটি সঠিক নাকি গুজব। আশা করা হচ্ছে পরবর্তী হালনাগাদে সুবিধাটি ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হতে পারে।

নিরাপত্তা বিশ্লেষকদের মতে, সাধারণত হোয়াটসঅ্যাপে ভুয়া ওয়েবসাইটের লিংক এবং তথ্য পাঠিয়ে গুজব ছড়ানো হয়। সেটি না বুঝে অনেকেই এসব ভুয়া লিংক তাদের পরিচিত ব্যক্তিদের ফরোয়ার্ডও করে দেন। নতুন এ ফিচারটি চালু হলে ব্যবহারকারীরা বিভিন্ন ওয়েবসাইটের লিংক ও সংবাদ সরাসরি হোয়াটসঅ্যাপ থেকেই যাচাই করার সুযোগ থাকায় অন্যকে পাঠানো তথ্যের সত্যতা সম্পর্কে দ্রুত জানতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.