হোয়াটসঅ্যাপে কীভাবে টেক্সট ফরম্যাট করবেন?

হোয়াটসঅ্যাপে কীভাবে টেক্সট ফরম্যাট করবেন?

হোয়াটসঅ্যাপে কীভাবে টেক্সট ফরম্যাট করবেন?

মেটা মালিকানাধীন মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ-এ এমন বেশ ফিচার রয়েছে যা প্রথাগত এসএমএসের অ্যাপ বা আইমেসেজেস অ্যাপে নেই। যে কোনো ম্যাসেজের কোনো নির্দিষ্ট অংশ হোয়াটসঅ্যাপে ‘হাইলাইট’ করার জন্য আলাদা অপশন রয়েছে। এ ফিচারটি মেসেজিং অ্যাপগুলোর মাঝে সচরাচর পাওয়া যায় না।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপ আনছে লিঙ্কড ডিভাইস থেকে চ্যাট লক করার ফিচার

ঠিক এমনই একটি ফিচার হল হোয়াটসঅ্যাপের বার্তা ফরম্যাট করার অপশনটি। যে কোনো ম্যাসেজের নির্দিষ্ট কোনো অংশ ‘হাইলাইট’ করাবার জন্য হোয়াটসঅ্যাপে আলাদা অপশন রয়েছে। প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাল ট্রেন্ডস প্রতিবেদনে লিখেছে এ ফিচারটি মেসেজিং অ্যাপগুলোর মাঝে ‘আনকমন’।

বেশ কয়েক বছর ধরেই হোয়াটসঅ্যাপে এমন নানান ধরনের টেক্সট মার্কআপ ফিচার নিয়ে এসেছে যা দিয়ে শুধু টেক্সট ফরম্যাট করাই নয়, তালিকা তৈরি করা বা ম্যাসেজে কটেশানও যোগ করা যায়।

মেসেজ গুছিয়ে লেখার ক্ষেত্রে কীভাবে টেক্সট ফরম্যাট অপশন ব্যবহার যায় চলুন তা দেখে নেওয়া যাক।

হোয়াটসঅ্যাপের টেক্সটে ফরম্যাটিং করবার জন্য দুটি পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতিটি জনপ্রিয় ওয়ার্ড প্রসেসর সফটওয়্যার, যেমন মাইক্রোসফট ওয়ার্ড বা গুগল ডক্সে ব্যবহার করা অনেকটা মার্কআপ নোটেশন বা চিহ্ন ব্যবহার করবার মতোই।

  • একটি ম্যাসেজের যেকোনো একটি অংশ বা শব্দ বোল্ড করবার জন্য, সেই অংশের আগে এবং পরে ‘স্টার’ বা তারকা চিহ্ন (*) বসালেই ওই অংশটি বোল্ড ফরম্যাটে দেখা যাবে।
  • একইভাবে ম্যাসেজের একটি অংশের আগে এবং পরে ‘আন্ডারস্কোর’ (_) চিহ্ন ব্যবহার করলে ‘ইটালিক’ ফরম্যাটে ফরম্যাটে দেখা যাবে।
  • ম্যাসেজের নির্দিষ্ট অংশের দুই পাশে ‘টিল্ড’ বা বাঁকানো ড্যাশ চিহ্ন (~) ব্যবহার করলে ‘স্ট্রাইক থ্রু’ বা টেক্সটের মাঝ বরাবর একটি দাগ ফরম্যাটে দেখা যাবে।

এভাবে মার্কআপ নোটেশন ব্যবহার করা ছাড়াও আরও একটি পদ্ধতিতে হোয়াটসঅ্যাপের ম্যাসেজ ফরম্যাট করা সম্ভব। চলুন এবার সেটি জেনে নিই।

১। প্রথমে মেসেজ টাইপ করার সময়, মেসেজের যে অংশটি ফরম্যাট করতে চান সেই অংশটি সিলেক্ট করে ট্যাপ করে কিছুক্ষণ ধরে রাখুন।

২। স্ক্রিন থেকে হাত সরানোর পর, একটি পপ-আপ মেনু দেখা যাবে। পপ-আপ মেনু থেকে বোলড, ইটালিক ও স্ট্রাইক থ্রু ফরম্যাটের অপশন গুলো বেছে নিতে পারবেন। পাশাপাশি, পপ-আপ মেনু থেকে থ্রি ডট মেনুর ওপরে ক্লিক করে আরও কিছু ফরম্যাটের অপশন খুঁজে পাওয়া যাবে বলে লিখেছে ডিজিটাল ট্রেন্ডস।

ডেস্কটপ সংস্করণের ক্ষেত্রে, কিবোর্ড শর্টকাটের মাধ্যমেই ম্যাসেজ ফরম্যাট করা যাবে। কনট্রোল+বি বাটনে চাপ দিয়েই সরাসরি ম্যাসেজ ফরম্যাট করে নেওয়া যায়।

এই পদক্ষেপগুলোর মাধ্যমে, সহজেই একজন ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে গুরুত্বপূর্ণ কাজের ম্যাসেজ আরও গুছিয়ে লিখে নিতে পারেন। আরও ভালো বিষয় হল, এই ফরম্যাট করা ম্যাসেজ সব সংস্করণের প্ল্যাটফর্মেই সুন্দরভাবে দেখা যায়। ফলে, মোবাইল অ্যাপ বা ডেস্কটপ সংস্করণ সব জায়গা থেকেই ম্যাসেজের ফরম্যাটিং করা যায় ও দেখা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.