টিনএজারদের জন্য ‘অ্যান্টি-বুলিং’ ফিচার জোরালো করছে ইনস্টাগ্রাম

টিনএজারদের জন্য ‘অ্যান্টি-বুলিং’ ফিচার জোরালো করছে ইনস্টাগ্রাম

টিনএজারদের জন্য ‘অ্যান্টি-বুলিং’ ফিচার জোরালো করছে ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রাম টিনএজারদের হয়রানির বিরুদ্ধে সুরক্ষা বাড়াতে দুটি সেইফটি ফিচারের আওতা বাড়াচ্ছে। মেটা মালিকানাধীন এই সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিটি টিএনজারদের বিরুদ্ধে সম্ভাব্য বুলিং ঠেকানোর উপায় হিসেবে কীভাবে অ্যাপটিকে সীমিত ও সীমাবদ্ধ করা যায় সে ব্যাপারে কাজ করছে। এর ফলে প্রতিশোধ নেওয়ার আশঙ্কা কমে আসবে বলে দাবি করেছে এই প্ল্যাটফর্মটি।

আরও পড়ুনঃ কীভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নিরাপদ রাখবেন?কীভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নিরাপদ রাখবেন?

প্রযুক্তি বিষয়ক সাইট এনগ্যাজেট এক প্রতিবেদনে লিখেছে এইসব ফিচারের মাধ্যমে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা তাদের বিভিন্ন পোস্ট কেবল শুধু ‘কাছের বন্ধুদের’ মধ্যে ‘সীমাবদ্ধ’ করার সক্ষমতা পাবেন।

অর্থাৎ, শুধু কাছের বন্ধুদের ডাইরেক্ট ম্যাসেজ, মন্তব্য, ট্যাগ ও মেনশনস দেখতে পাবেন ব্যবহারকারীরা। অন্যান্য অনুসরণকারীরা এখনও ব্যবহারকারীদের বিভিন্ন পোস্ট দেখতে পারলেও মন্তব্য ও ম্যাসেজ দেখতে পাবেন না৷

এর আগে ইনস্টাগ্রাম, যুক্তরাজ্যের বেশ কয়েকজন নাম করা ফুটবল খেলোয়াড়ের মাধ্যমে সৃষ্ট হয়রানি ঠেকাতে ২০২১ সালে একটি ‘অ্যান্টি-বুলিয়িং’ ফিচার চালু করেছিল। যার মাধ্যমে পোস্টের মন্তব্যের সীমাবদ্ধতা চালু করেছিল কোম্পানিটি।

ইনস্টাগ্রামের মতে, সাম্প্রতিক সময়ে যেসব টিনএজাররা বুলিংয়ের শিকার হচ্ছেন তাদের দিকে বেশি নজর দেওয়া হচ্ছে। তবে, তবে অনেকেই সম্ভবত দ্বন্দ্ব বাড়ার ভয়ে অ্যাপের ব্লক ফিচারটি ব্যবহার করতে চান না।

ব্যবহারকারীরা চাইলে ‘রেস্ট্রিকটেড’ ব্যক্তিদের করা ট্যাগ বা মেনশন থেকে নিজেকে দূরে রাখতে পারবেন। এমনকি, ‘রেস্ট্রিকটেড’ তালিকায় থাকা ব্যক্তিদের করা বিভিন্ন মন্তব্যও স্বয়ংক্রিয়ভাবে অন্যদের থেকে আড়াল করে ফেলা যাবে৷

টিনজারদের বুলিং থেকে সুরক্ষা ও অন্যান্য সমস্যা পরিচালনার ক্ষেত্রে মেটা সম্প্রতি তদন্তের মুখোমুখি হওয়ার কারণেই এইসব আপডেট এসেছে বলে এনগ্যাজেট প্রতিবেদনে লিখেছে।

নিজেদের পরিষেবার ক্ষতিকর দিক থেকে টিনএজ ব্যবহারকারীদের সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ার অভিযোগে গত বছর বেশ কয়েকটি মার্কিন অঙ্গরাজ্য মামলা করেছে কোম্পানিটির বিরুদ্ধে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.