কীভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবেন?

কীভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবেন?

কিভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করব

অনেকেই জানতে চান কিভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করব। আজকে আমরা জানবো কীভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবেন?

ফেসবুকে ফলোয়ার মানে কি?

ফেসবুকে ফ্রেন্ড হবেন নাকি ফলোয়ার? নতুন কাউকে নিজের ফেসবুকে যুক্ত করতে চাইলে দুটোর যেকোনোটাই করা যায়। বন্ধু হলে কী সুবিধা আর ফলোয়ার হলেই বা কী?

আপনি ফেসবুকে কারও বন্ধু হতে চান কেন? উত্তরটা এমন—তার সব পোস্ট (লেখা, ছবি, ভিডিও ইত্যাদি) দেখার জন্য, লাইক ও কমেন্ট করার জন্য। আপনি তার ফলোয়ার হলেও এসব করতে পারবেন যদি সে তার সব পোস্ট ‘পাবলিক’ করে দেয়। তারকারা তাঁদের সব পোস্ট পাবলিক করেই প্রকাশ করেন। শুধু তারকারা নন, আজকাল প্রায় সবাই বেশি লাইক, কমেন্ট পাওয়ার আশায় তাঁদের পোস্ট পাবলিক করেই প্রকাশ করেন ।

আপনি কারও বন্ধু হলে তাকে ট্যাগ করতে পারবেন, কোনো কিছুতে তাকে ইনভাইট করতে পারবেন, তার সঙ্গে চ্যাট করতে ও মেসেজ দিতে পারবেন। কিন্তু আপনি কারও ফলোয়ার হলে তার সঙ্গে এগুলো করতে পারবেন না, শুধু মেসেজ দিতে পারবেন আর চ্যাট করতে পারবেন।

আপনি কারও বন্ধু হলে সেও আপনার পোস্টগুলো দেখতে পারবে কিন্তু আপনি তার ফলোয়ার হলে সে আপনার পোস্টগুলো দেখতে পারবে না।

ফেসবুকে ফলো বাটন কি?

যারা ফেসবুক প্রোফাইল বা পেজ থেকে টাকা ইনকাম করতে চান তাদের জন্য ফলোয়ার বাড়ানোর কোনো বিকল্প নেই। আপনার ফেসবুক প্রোফাইলে 'এ্যাড ফ্রেন্ড' বাটনের পরিবর্তে কিভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবেন বা ফেসবুকে ফলোয়ার চালু করবেন সেটি জানা খুব জরুরী।



আপনারা হয়তো খেয়াল করেছেন যে কোনো কোন সেলিব্রেটি বা ব্যক্তিকে ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠানো যাচ্ছে না। এবং তাদের আইডিতে এ্যাড ফ্রেন্ড বাটনের পরিবর্তে ফলো বাটনে দেখা যায়। এর কারণ হলো, একটি ফেইসবুক প্রোফাইলে আমরা সর্বোচ্চ ৫০০০ ফ্রেন্ডস যুক্ত করতে পারি। কিন্তু আপনি চাইলে, আপনার ৫০০০ ফ্রেন্ডস হওয়ার আগেই প্রোফাইলে ফলোয়ার অপশন চালু করতে পারেন। আসুন ফেসবুক ফলোয়ার অপশন চালু করার বিষয়ে বিস্তারিত জানি।

ফেসবুকে ফলোয়ার ও বন্ধুর মধ্যে পার্থক্য কি?

ফেসবুকে ফলোয়ার অপশনটি চালু করলে একবারে অপরিচিত কোনো ব্যাক্তি বা যাদের সাথে আপনার কোন মিউচুয়াল ফ্রেন্ড নেই, তারা আপনাকে ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠাতে পারবে না অর্থাৎ আপনার বন্ধু হতে পারবে না তবে আপনাকে ফলো করতে পারবে।

সাধারণত ফেসবুকে আমাদের ফ্রেন্ড লিস্টে থাকা ব্যক্তিদের ছবি, স্টাটাস, ভিডিও দেখতে পাই। এবং সেই ব্যক্তিটিও আমাদের আপলোড করা ছবি, ভিডিও, স্টাটাস দেখতে পায়।

কিন্তু ফ্রেন্ডলিস্টের বাইরে যারা আপনাকে ফলো করবে তারা আপনার ফ্রেন্ড হবেনা। তারা হবে আপনার ফলোয়ার। তারা আপনার আপলোড করা পোস্ট এবং ছবিগুলো দেখতে পারলেও আপনি তাদের আপলোড করা স্টাটাস বা ছবি আপনার নিউজ ফিডে দেখতে পারবেন না। আসুন দেখি ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবেন যেভাবে কীভাবে?

কিভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবেন

ফেসবুকে ফলোয়ার অপশন চালু করার জন্য, প্রথমে ফেসবুক অ্যাপ এর সেটিংস থেকে আপনার পোস্ট এবং কনটেন্ট গুলোকে পাবলিক করুন। এরপর আপনার ফ্রেন্ড রিকুয়েস্ট অপশনে ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস সিলেক্ট করুন। এরপর আপনার প্রোফাইল এ যাদের সাথে মিউচুয়াল ফ্রেন্ডস নেই তাদের জন্য ফলো বাটন চালু হবে।

ফেসবুকে ফলোয়ার অপশন চালু করার জন্য অবশ্যই ফেসবুকে আপনার বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে। ১৮ বছর এর কম হলে হবে না। ফেসবুকে ফলোয়ার বাটন চালু করার জন্য নিচের ছবিতে দেখানো ধাপগুলো অনুসরণ করুন।

কীভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবেন?

আপনার মোবাইলের ফেসবুক অ্যাপ এ প্রবেশ করুন। লগ ইন করা না থাকলে লগ ইন করুন। তাছাড়া আপনার মোবাইলের ক্রোম ব্রাউজার থেকেও web.facebook.com এ প্রবেশ করতে পারেন।

এরপর আপনার প্রোফাইলের ডান ডান পাশের তিন লাইনের আইকনটিতে বা মেনু আইকনটিতে ক্লিক করুন। নিচের দিকে স্ক্রল করুন। সেটিংস এন্ড প্রাইভেসি অপশনে ট্যাপ করুন, এর নিচে সেটিংস অপশনে প্রবেশ করুন। সেটিংস অপশন থেকে অডিয়েন্স এন্ড ভিসিবিলিটি টাইটেলের নিচে ফলোয়ারস এন্ড পাবলিক কন্টেন্ট অপশনে প্রবেশ করুন। 

ফলোয়ারস এন্ড পাবলিক কন্টেন্ট এ অনেকগুলো অপশন পাবেন। সবগুলো অপশনই পাবলিক করে দিন। অর্থাৎ হূ ক্যান ফলো মি, হু ক্যান সি ইয়র ফলোয়ারস অন ইয়র টাইমলাইন, পাবলিক পোস্ট কমেন্টস, পাবলিক পোস্ট নোটিফিকেশনস, পাবলিক প্রোফাইল ইনফো এই অপশনগুলো পাবলিক করে দিবেন। এরপর বের হয়ে আসুন। 

এবার হাউ পিপল ফাইন্ড এন্ড কন্টাক্ট ইউ এ অপশনে প্রবেশ করুন। এখানে কারা আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে তা সেট করে দিবেন। শুধুমাত্র ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস দেরকেই রিকুয়েস্ট পাঠানারে জন্য এলাউ করতে হবে। অর্থাৎ যাদের কোন ফ্রেন্ডস আপনার সাথে কানেক্টেড আছে তারাই আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট দিতে পারবে।

ফেসবুকে ফলোয়ার অপশন চালু করার জন্য, হু ক্যান সেন্ড ইউ ফ্রেন্ড রিকোয়েস্ট? অপশন থেকে ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস নির্বাচন করুন। এরপর সেই প্রোফাইলে এ্যাড ফ্রেন্ড বাটনের পরিবর্তে ফলো বাটন যুক্ত হবে। এতে নতুন, অপরিচিত ব্যাক্তি এবং যাদের সাথে আপনার কোনো মিউচুয়াল ফ্রেন্ড নেই, তারা আপনার প্রোফাইলে ফলো বাটন দেখতে পাবে। তবে, যাদের সাথে আপনার মিউচুয়াল ফ্রেন্ডস আছে শুধু তারাি এ্যাড ফ্রেন্ড বাটন দেখতে পাবে এবং ফ্রেন্ড রিকুয়েস্টও পাঠাতে পারবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.