ব্যবহারকারীর বয়স যাচাই করছে হোয়াটসঅ্যাপ

ব্যবহারকারীর বয়স যাচাই করছে হোয়াটসঅ্যাপ

ব্যবহারকারীর বয়স যাচাই করছে হোয়াটসঅ্যাপ

ছবি, ভিডিওসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল আদান প্রদানের সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হল হোয়াটসঅ্যাপ। অনেকেই ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক প্রয়োজনীয় কাজে এটি নিয়মিত ব্যবহার করেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বেশ কিছু রাজ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারকারীর বয়স যাচাই বাধ্যতামূলক করেছে। আর এই কার্যক্রমের অংশ হিসেবে অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের সাইবার নিরাপত্তা বাড়াতে ব্যবহারকারীর বয়স যাচাইয়ের উদ্যোগ নিয়েছে মেটা মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। 

আরও পড়ুনঃ কীভাবে হোয়াটসঅ্যাপ পোল ব্যবহার করবেন?

হোয়াটসঅ্যাপ এর বিভিন্ন বিষয় নিয়ে কাজ করা ডব্লিউএবেটাইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড বেটা ভি২.২৪.১২.২৫ এ বয়স যাচাই করার একটি অপশন দেখা যাচ্ছে। সেখানে ব্যবহারকারীকে তাদের জন্ম তারিখ ও সাল উল্লেখ করতে বলা হয়েছে। জন্ম তারিখ ও সাল দেওয়ার পর তা আর পরিবর্তন করা যাচ্ছে না। এমনকি হোয়াটসঅ্যাপ ব্যবহার করার জন্য জন্ম তারিখ ও সাল পূরণ করা বাধ্যতামূলক হিসেবেও দেখানো হচ্ছে। এই অপশনটি শুধু বেটা সংস্করণে দেখা যাচ্ছে। এখনো সাধারণ ব্যবহারকারীদের জন্য অপশনটি এখনও চালু হয়নি। ফলে অপশনটি এখনো পরীক্ষামূলক পর্যায়েই রয়েছে।

নতুন এ অপশনটি চালুর বিষয়ে এখনো আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি হোয়াটসঅ্যাপ। এমনকি এটি শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীর জন্য নাকি অন্যান্য দেশেও চালু করা হবে, সে বিসয়েও কিছু জানা যায়নি। প্রযুক্তি বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে চালু হতে যাওয়া নতুন নীতিমালা মানতেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এ পদক্ষেপ নিতে যাচ্ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার গভর্নর এইচবিথ্রি নামে একটি বিলে সই করেন৷ এর ফলে সেখানে ১৪ বছরের নিচে যে কারও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তবে ১৪ ও ১৫ বছর বয়সী শিশুরা অভিভাবকের অনুমতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে পারবে। ফ্লোরিডার মতো যুক্তরাষ্ট্রের  বিভিন্ন অঙ্গরাজ্য যেমনঃ আরকানসাস, ক্যালিফোর্নিয়া, লুইজিয়ানাসহ আরও কিছু অঙ্গরাজ্যে এ ধরনের আইন করার চেষ্টা করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.